৩০ উর্ধ বয়সী মহিলাদের প্রতিবছর একবার ব্রেস্ট স্ত্রিনিং করানো প্রয়োজন

সিটিভি নিউজ।। ব্রেস্ট ক্যান্সার সারা বিশ্বে জুড়েই একটি ভয়াল আকার ধারণ করেছে। প্রতি ৮ জনে ১ জন নারী ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হন জীবনের কোন না কোন পর্যায়ে। কিছু রিস্ক ফ্যাক্টর আছে যা পরিবর্তন করা সম্ভব নয়, যেমন- জেনেটিক কারণ। কিন্তু আপনার ডায়েট ও লাইফ স্টাইল পরিবর্তনের মাধ্যমে এই বিধ্বংসী রোগটির ঝুঁকি কমানো যায়।  এমন মন্তব্য করেছেন বিশিষজ্ঞ চিকিৎসকগণ।  অক্টোবর মাস হচ্ছে ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস। কুমিল্লা ট্রমা সেন্টার গত ৫ বছর ধরে নারীদেরকে  স্তন ক্যন্সার প্রতিরোধে  সচেতন করে তুলছে।  স্তন ক্যন্সারে নারীদের মৃত্যুও হতে পারে। এ থেকে রক্ষা পেতে কুমিল্লা ট্রমা সেন্টারে রয়েছে অত্যাধুনিক মেসিন যন্ত্রপাতি ও নারী চিকিৎসক।   তাই ৩০ উর্ধ বয়সী মহিলাদের প্রতিবছর একবার ব্রেস্ট স্ত্রিনিং    করানো প্রয়োজন। অক্টোবর মাস  স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে  কুমিল্লা ট্রমা সেন্টারে  ডিজিটাল মেমোগ্রাফিতে 30% ছাড় দেয়া হচ্ছে।  ট্রমা সেন্টারে র   বৈশিষ্ট্য ঃঃ  মহিলাদের স্তন ক্যান্সার নির্ণয়ে রয়েছে নেদারল্যান্ডের তৈরি ডিজিটাল ম্যামোগ্রাফি মেশিন ।
দক্ষ মহিলা টেকনোলজিস্ট, উন্নত প্রযুক্তি।   অভিজ্ঞ মহিলা কনসালটেন্টের সমন্বয় প্রতিদিন ডিজিটাল ম্যামোগ্রাফি করা হচ্ছে। আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিতে  রয়েছে বিশেষজ্ঞ চিকিৎসক প্যানেল। নিয়মিত কাউন্সিলিং এবং চেকআপের ব্যবস্থা।

এই উপলক্ষে গত ১৫ অক্টোবর সকালে কুমিল্লা ট্রমা সেন্টারে  ব্রেস্ট ক্যান্সার  সচেতনতা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়।  সেমিনারে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা  ময়নামতি মেডিকেল কলেজ ও কুমিল্লা   ডায়াবেটিস হাসপাতালের চেয়ারম্যান মেহেরুন্নেছা বাহার। কুমিল্লা ট্রমা সেন্টারের ব্যবস্থপনা পরিচালক প্রফেসর ডাঃ আবদুল হকের সভাপতিত্বে এই সেমিনারে ব্রেস্ট ক্যাসারের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন  এসোসিয়েট প্রফেসর ও ক্যন্সার স্পোশালিস্ট ডাঃ এম এম আরিফ হোসেন,ডাঃ কাজী ইশরাত জাহান, কনসালটেন্ট বার্ণ ও প্লাস্টিক সার্জারী ডাঃ মোঃ কামরুল ইসলাম মামুন। বক্তারা বলেন  ব্রেস্ট ক্যান্সার থেকে রক্ষাপেতে   ৩০ উর্ধ বয়সী মহিলাদের প্রতিবছর একবার ব্রেস্ট স্ত্রিনিং করানো প্রয়োজন। এই রোগটি প্রাথমিকভাবে শুরুতে ধরা পরলে তা চিকিৎসা করে সারিয়ে তোলা সম্ভব।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ডাঃ শামসুন্নাহার, ও রোটারিয়ান  পাপড়ি বসু।  সেমিনারে বিপুল সংখ্যক নারী উপস্থিত ছিলেন।

সংবাদ প্রকাশঃ  ১৫-১০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ