সমতটের কাগজ উদ্যোগে জহির রায়হানের অন্তর্ধান দিবসে স্মরণসভা আমাদের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় জহির রায়হান চর্চা অপরিসীম

সিটিভি নিউজ।।    স্টাফ রিপোর্টার : গতকাল ৩০ জানুয়ারি সন্ধ্যায় সমতটের কাগজ-এর উদ্যোগে কুমিল্লা নিউমার্কেটের ৫ম তলায় ইটানিয়াম কম্পিউটার সেন্টারে দেশীয় চলচ্চিত্রের কালজয়ী পুরুষ-সাহিত্যিক-সাংবাদিক-শহীদ বুদ্ধিজীবী জহির রায়হানের অন্তর্ধান দিবস উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি-সাংস্কৃতিক ব্যক্তিত্ব-বীরমুক্তিযোদ্ধা জহিরুল হক দুলাল। কবি ও নাট্যাভিনেতা মোহাম্মদ শাহজাহান-এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যাপক-কবি-কলামিস্ট জুবাইদা নূর খান, যাত্রীর সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিধান চন্দ, কবিতার সুলতান কবি-চিত্রশিল্পী সৈয়দ আহমাদ তারেক, চলচ্চিত্রকার সুমন রায়, কলামিস্ট ও গবেষক পিযুষ কুমার ভট্টাচার্য, কুমিল্লা সাংবাদিক কল্যান পরিষদের সভাপতি ওমর ফারুকী তাপস, কুমিল্লা সাহিত্য সংসদের সভাপতি কবি মো: নুরুল আলম সেলিম মিয়াজী ও বীরমুক্তিযোদ্ধা মিয়া মো: আলাউদ্দিন। অনুষ্ঠানের শুরুতে বিপ্লবী চলচ্চিত্রকার জহির রায়হানের বিভিন্ন দিক নিয়ে স্বাগত বক্তব্য রাখেন ইটানিয়াম কম্পিউটার টেকনোলজীর স্বতাধিকারী জহিরুল আলম। সমতটের কাগজ-এর সম্পাদক ও প্রকাশক জামাল উদ্দিন দামাল-এর সঞ্চালনায় বক্তব্য রাখেন-কুমিল্লা পুলিশ লাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা বিশ্বাস, কুমিল্লা সাংবাদিক কল্যান সংস্থার সাধারণ সম্পাদক মো: মনির হোসেন, অ্যাডভোকেট মোহাম্মদ জাফর আলী, কৃষি ব্যাংকের সিনিয়র অফিসার জয়নাল আবেদীন রনি, কবি এমদাদুল হক ইয়াছিন, কবি আবদুল আওয়াল সরকার, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন, ডা: শ্রাবণী, কবি দেলোয়ার হোসেন জীবন ও কবি-নাট্যশিল্পী রোমানা আক্তার, মো: ফয়েজুল ইসলাম ফয়েজ প্রমুখ।

প্রধান অতিথি বলেন, জহির রায়হান ছিলেন একজন ক্ষণজন্মা। খুব অল্প সময়ে আমাদের চলচ্চিত্রকে সারাবিশ্বের সামনে তুলে ধরেছেন। মহান মুক্তিযুদ্ধের সময় জহির রায়হানের জীবন থেকে নেয়া ও স্টপ জেনোসাইড সারা বিশ্বের সামনে বাংলাদেশকে তুলে ধরেন। পাকিস্তানী বর্বরতার কথা স্টপ জেনোসাইড প্রামাণ্যচিত্রের মাধ্যমে বিশ্ববাসীর সামনে বাংলাদেশের পক্ষে জনমত গড়ে তুলেন। জহির রায়হান সেলুলয়েডের ফিতায় অত্যন্ত নান্দনিকতায় চলচ্চিত্র নির্মাণে দুর্দান্ত সাহসীকতার পরিচয় দিয়েছেন। একটি মানুষের জন্য ৩৬ বছর বেশি দিন নয়। এই স্বল্প সময়ে তিনি রেখে গেছেন অসামান্য কীর্তি। সাংবাদিকতা, সাহিত্য-সাংস্কৃতিক কর্মকান্ডেও তাঁর অবদান অনস্বীকার্য। পাশাপাশি সাহিত্যেও সাবলীলভাবে অবদান রেখেছেন। আমাদের ইতিহাস ও ঐতিহ্য রক্ষায় জহির রায়হান চর্চা অপরিসীম। আমাদের প্রজন্মকে জানাতে হবে-কালজয়ী এই চলচ্চিত্রকার-সাংবাদিক ও শহীদ বুদ্ধিজীবীর বিষয়ে।

সংবাদ প্রকাশঃ ৩১০১২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ