রমজানে সতেজতা আনতে বাঙ্গির জুড়ি নেই

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।। লাইফ স্টাইল ।।    এখন বাঙ্গির মৌসুম। বাজার ভরপুর গ্রীষ্মের এই ফলে। তবে ফলটি মিষ্টি কম হওয়ায় অনেকে খেতে আগ্রহ দেখান না। অথচ বাঙ্গি পুষ্টিগুণে ভরপুর একটি ফল। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রমজানে সতেজতা আনতে বাঙ্গির জুড়ি নেই। শরীর ঠান্ডা রাখার পাশাপাশি পানিশূন্যতা দূর করে এই ফল। সুতরাং ইফতারের টেবিলে বাঙ্গি থাকতেই পারে। এতে আরো রয়েছে মিনারেল যেমন: পটাশিয়াম, সোডিয়াম ইত্যাদি। এগুলো ইলেক্ট্রলাইটস্-এর ভারসাম্য ঠিক রাখে এবং সতেজতা ফেরায়।
করোনা মহামারির কারণে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেওয়া হচ্ছে। এজন্য প্রচুর পরিমাণে ভিটামিন সি, ডি ও মিনারেলসমৃদ্ধ খাবার খেতে বলা হচ্ছে। বাঙ্গিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। ফলে বাঙ্গি মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও বড় ভূমিকা রাখতে পারে বলে অভিমত বিশেষজ্ঞদের।
বাঙ্গির স্বাস্থ্য উপকারিতা এখানে তুলে ধরা হলো:
* বাঙ্গিতে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন। এ দুটোর সংমিশ্রণ শরীরের কাটাছেঁড়া দ্রুত শুকাতে সাহায্য করে। ভিটামিন সি ত্বকে বয়সের ছাপ এবং ত্বক কুচকে যাওয়া প্রতিরোধ করে।
* বাঙ্গিতে চর্বি বা কোলস্টেরল নেই। বাঙ্গি খেলে মুটিয়ে যাওয়ার ভয় নেই। বরং শরীরের ওজন কমাতে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এর ভূমিকা অনেক। এতে চিনির পরিমাণ খুব কম। তাই ডায়াবেটিস রোগীদের জন্যও বাঙ্গি যথেষ্ট উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ বা ডায়াটারি ফাইবার, যা খাবার হজমে সাহায্য করে।
* অ্যাসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামন্দা, হাড়ের ভঙ্গুরতা রোধ করে বাঙ্গি। এছাড়াও ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে। গর্ভবতী মায়েদের জন্য বাঙ্গি বিশেষ উপকারী। মানসিক অবসাদ দূর করার ক্ষমতাও রয়েছে এই ফলে।
* গরম ও অতিরিক্ত রোদের জন্য হয় সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সিয়া। বাঙ্গি এই সমস্যাগুলো প্রতিরোধ করতে সাহায্য করে।
* ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া বাঙ্গির অক্সিকাইন নামক উপাদান কিডনিতে পাথর তৈরি হতে বাধা দেয় এবং কিডনি সুস্থ রাখে।
* বাঙ্গি অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে ক্যানসার প্রতিরোধে কাজ করে। এমনকি হার্ট এবং ফুসফুসের স্বাস্থ্যের জন্যও বাঙ্গি উপকারি। বাঙ্গিতে রয়েছে অ্যাডিনোসিন যা রক্ত পাতলা করে, ফলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। ধূমপানে ক্ষতিগ্রস্ত ফুসফুস চাঙা করতে সাহায্য করে বাঙ্গি। নিয়মিত ধূমপানের ফলে শরীর থেকে ভিটামিন এ কমে যায়, যা পূরণ করে দিতে পারে এই ফল।

সংবাদ প্রকাশঃ  ২৫২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email