ব্রাহ্মণপাড়ায় নবান্নের আমেজে আমন ধান কাটার ধুম লেগেছে

সিটিভি নিউজ।।    আনোয়ারুল ইসলাম  সংবাদদাতা জানান ===
কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় নবান্নের আমেজে ধান কাটার ধুম লেগেছে। রোপা আমন ধান কাটা আর মাড়াই-ঝাড়াই পুরোদমে শুরু হয়েছে। মাঠে ফলানো সোনালী আমন ধান তোলতে ক’দিন ধরে ব্যস্ত সময় পার করছে এ উপজেলার কৃষকরা। আবহাওয়া অনুকূল থাকায় নির্বিঘেœ ধান কাটা, মাড়াই-ঝাড়াই আর ধান শুকানোর কাজে কৃষক-কৃষাণিরা নেমেছেন মাঠে। ধান কাটাকে কেন্দ্র করে কৃষক-কৃষাণিদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে এখানের বিল ও গ্রামীণ জনপথ। উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলায় চলতি মৌসুমে আমন ধান চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫ হাজার ১শ’ হেক্টর জমিতে। এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৫ হাজার ৩শ’ ৮০ হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। কৃষি সম্প্রসারণ দপ্তরের দাবি, ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা এবার ছাড়িয়ে যাবে।
উপজেলার বিভিন্ন বিল ও গ্রাম ঘুরে দেখা যায়, মাঠে মাঠে মন মাতানো মৌ মৌ গন্ধ ছড়ানো বিলের ধারের পাকা সোনালী আমন ধান কাটার ধুম পড়েছে। হেমন্তে শীতের সকালে সোনালী ধানের মিষ্টি গন্ধে মুখে তৃপ্তির হাসি নিয়ে কৃষক-কৃষাণিরা ধান কাটা, মাড়াই-ঝাড়াই আর খড় শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছে। মাড়াই-ঝাড়াই শেষ হলে ধান শুকিয়ে গোলায় তোলতে কৃষাণিরা ওই ধান খলায় আর বাড়ির উঠানে ছড়িয়ে রেখে শুকানোর কাজে ব্যস্ত রয়েছেন। এখানকার কন্যা-জায়া-জননীর ব্যস্ততা এখন দিনরাত। কিষাণ-কিষাণিদের কর্মব্যস্ততায় এখন বিলে বিলে আর ধানি জমিতে বইছে বাংলার সেই চিরাচরিত রূপ। কৃষকরা জানিয়েছেন, এবার রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। বিগত কয়েক বছরের মধ্যে এ বছর কাঙ্খিত ফসল ঘরে উঠবে।
উপজেলার দীর্ঘভূমি গ্রামের কৃষক সরাফত আলী জানান, চলতি মৌসুমে তিনি ৫৫ শতক জমিতে রোপা আমন ধান চাষাবাদ করেছেন। জমির ধান কাটার উপযোগী হওয়ায় ধান কাটা শুরু করেছেন। সপ্তাহ-দশদিনের মধ্যে সব ধান ঘরে তোলতে পারবেন বলে জানান। বেজুরা গ্রামের আরেক কৃষক রমজান আলী বলেন, ধার-দেনা করে এ মৌসুমে ৭২ শতক জমিতে ধানের আবাদ করেছিলেন। ফলনও ভাল হয়েছে। ফলন ভালো হয়েছে এবং চাহিদার বেশি ধান পাওয়া যাবে। ধান তোলা শেষ হলে ধান বিক্রি করে ধার-দেনা মিটিয়ে যা থাকবে তা দিয়েই সংসার চালাবেন। তিনি আরো বলেন, প্রতিবছর ধান তোলার সময় দাম কমে যায়। ধানের দাম স্বাভাবিক থাকলে এবার কোনো কৃষকেরই ধার-দেনার ঘানি টানতে হবে না। ফয়জুল ইসলাম নামের হরিমঙ্গল এলাকার এক কৃষক বলেন, ক’দিন ধরে মাঠে মাঠে ধান কাটা উৎসব শুরু হয়েছে। এপর্যন্ত তিনি ৪৫ শতক জমির ধান কেটে ঘরে তোলেছেন। এভাবে অনেকেই তাদের জমির ধান কেটে ঘরে তোলেছেন। এবার কৃষকের ঘরে ঘরে নতুন ধানের চালের গুড়ায় নবান্ন উৎসব শুরু হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মাহবুবুল হাসান বলেন, আমন ধান কাটা শুরু হয়েছে। কৃষকরা আগামী এক সপ্তাহের মধ্যে সব ধান ঘরে তোলতে পারবে। এ বছর ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদী। তিনি আরও বলেন, চলিত মৌসুমে ব্রাহ্মণপাড়া উপজেরার বিভিন্ন কৃষকদের মাঝে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ৩০ টি প্রদর্শনী দেওয়া হয়েছে। ধান বিক্রয়ের বিষয়ে তিনি বলেন, কৃষকরা বাহিরে ধান বিক্রি না করে উপজেলা কৃষি অফিসের মাধ্যমে উপজেলা খাদ্য গুদাম কর্তৃপক্ষের নিকট তাদের ধান বিক্রি করলে তারা তাদের উৎপাদিত ধানের সঠিক মূল্য পাবে।

সংবাদ প্রকাশঃ  ১৩১২২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ