বিশ্ব বাবা দিবস আজ,বাবা মানেই নির্ভরতা

সিটিভি নিউজ।।    মোঃআবদুল আউয়াল সরকারঃ   লেখক ।
আজ রবিবার (২০ জুন ২০২১খ্রিঃ) বিশ্ব বাবা দিবস। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না। পবিত্র কোরআনে বাবা-মায়ের সম্মান প্রসঙ্গে বলা হয়েছে তাদের সঙ্গে উহ! শব্দ পর্যন্ত করো না। কোন জাতি, ভাষা, ধর্ম ও বর্ণ নয় বাবাই সবার পথপ্রদর্শক। সন্তানের কাছে বাবা বন্ধুর মতো। সবকিছু বদলালেও বদলায় না রক্তের টান।
জানা যায়, ১৯০৮ সালে প্রথম বাবা দিবস উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন।
বাবারা সবসময় তাদের সন্তানের জন্য নিজেদের জীবনকে উৎসর্গ করে দিতে পছন্দ করেন। যুগে যুগে বিভিন্ন বাবা তাদের সন্তানের জীবনকে সুন্দর করার জন্য তাদের নিজেদের জীবনকে বিসর্জন দিয়েছেন। তাদের দৈহিক পরিশ্রম এবং মানসিক পরিশ্রম দিয়ে যে অর্থ উপার্জন করেছেন তা সম্পূর্ণই ব্যয় করেছেন তাদের সন্তানের মঙ্গল এর জন্য।
আপনার আজকের সফলতা হয়তো আপনার বাবার অতীতের সকল পরিশ্রমের ফসল। যে বাবা আপনাকে এত কষ্ট করে বড় করল সেই বাবাকে তো আজীবন একসঙ্গে রাখা উচিত আমাদের।
“তিনি বটবৃক্ষ, নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া তিনি বাবা।”
সুখে-দুঃখে আর্থিক সহায়তায় এবং মানসিকভাবে শক্তিতে বাবারা সবসময় যেমন আমাদের পাশে ছিলেন তেমনি আমরাও বাবার পাশে আজীবন থাকবো এই প্রতিশ্রুতি তাদেরকে বাবা দিবসে দিব।
তাই বাবা দিবস অযথাই হেলাফেলা না করে আপনারা অবশ্যই বাবা দিবসকে সুন্দরভাবে পালন করবেন। আর যারা হতভাগা সন্তান রয়েছেন এবং বাবা নেই তাদের জন্য থাকবে সমবেদনা।
যে সন্তান তার বাবাকে কখনো বন্ধুরূপে পায়নি, সে সবচেয়ে বড় অভাগা। সে তার জীবনে অনেক কিছু মিস করেছে।
কারণ যে ব্যাক্তি বাবা নেই সেই ব্যক্তি বুঝতে পারছে তার পৃথিবীতে মাথার ওপরে ছাতা ধরার মতো কেউ নেই। তার কাছেই মনে হচ্ছে এ পৃথিবীটা কত কঠিন এবং বাস্তবসম্মত। তাই অনুরোধ থাকবে আপনাদের প্রতি, যাদের বাবা আছে তারা তাদের বাবাকে যথাযথ সম্মান প্রদর্শন করুন। তার বাবা দিবসে তাদের পাশে থেকে তাদের সঙ্গে আজীবন থাকবেন এই প্রতিশ্রুতি প্রদান করুন। বাবার খোঁজ খবর রাখবেন। বাবার চাওয়া-পাওয়াগুলো মূল্যায়ন করতে শিখবেন। বাংলাদেশের বাবা দিবস পালিত হয় জুন মাসের তৃতীয় রবিবার। অর্থাৎ জুন মাসের ২০ তারিখে বাংলাদেশে বাবা দিবস পালিত হয়।
তাই বাবা দিবসে বিপুল সমারোহ সঙ্গে পালন না করে সুন্দরভাবে তাদেরকে আপনার ভালোবাসা প্রদান করুন। বাবাদেরকে একটি দিনের জন্য ভালো না বেসে আজীবন ভালোবাসবো। আপনাদের জীবন সুন্দর করতে তারা যেমন কষ্ট করে গেছে না তেমনি তাদের মুখে হাসি।
লেখকঃ চিকিৎসা প্রযুক্তিবিদ, শিক্ষক ও গণমাধ্যমকর্মী।সংবাদ প্রকাশঃ  ২০২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ