বইমেলায় আসছে কুমিল্লা’র ছেলে কবি আদনান এর ‘জীবনের সমীকরণ’ 

সিটিভি নিউজ।।       কবি আদনান মোঃ ওয়ালী উল্লাহ্ ৬ মার্চ ২০০২ সালে  কুমিল্লা জেলার, দেবিদ্বার থানার পশ্চিম গুনাইঘর আইনুদ্দি বাড়ির একটি (সম্ভ্রান্ত মুসলিম পরিবারে) জন্মগ্রহণ করেন। পিতা মোঃ রফিকুল ইসলাম এবং মাতা মিসেস সাজেদা ইসলামের একমাত্র ছেলে তিনি।
তার জীবনের বেশিরভাগ সময় গুলো শহরে কাটালেও, নিজের শহরের জন্য রয়েছে অন্যরকম মায়া,, তিনি সময় পেলেই ছুটে জান নিজের শহরে, যেখানে রয়েছে তার শত-শত স্মৃতি দৃশ্যমান।
 তিনি গুনাইঘর আহমাদিয়া দারুসসুন্নাত আলিম মাদ্রাসা থেকে JDC সার্টিফিকেট অর্জন করেন।
২০১৫ সালে মাদ্রাসাতুন-নূর আল ইসলামিয়া (শোরসাক,শাহরাস্তি চাঁদপুর)  থেকে হিফজুল কোরআন সমাপ্ত করেন। অতঃপর জামিয়া দ্বীনিয়া ইসলামিয়া কল্যাণপুর মিরপুর ঢাকা এবং জামিয়া বাবুস সালাম (এয়ারপোর্ট)  মাদ্রাসায় কিতাব বিভাগে পড়াশোনা করেন। তিনি মাদ্রাসায় (আরবি) লেখাপড়া করলেও বাংলা সাহিত্য নিয়ে কাজ করতে পছন্দ করেন।
নিজেকে খুবই সামান্য একজন মানুষ হিসেবে পরিচয় দেয়া আদনান  গল্প বলতে ও লেখতে পছন্দ করেন। তার মতে, গল্পের মাঝেই জীবনের সবকিছু খুঁজে পাওয়া যায়। “জীবনের সমীকরণ”‘ আদনানের দ্বিতীয় গল্প গ্রন্থ । গণমাধ্যম  প্রকাশনী থেকে প্রকাশিত তার প্রথম গল্প গ্রন্থ  ‘জ্যান্ত লাশের দ্বীপ’ পাঠকমহলে তুমুল আলোড়ন সৃষ্টি করেছে। এছাড়াও তার যৌথ বই ” অভিমান+খোলা জানালা+কবিতার দেয়াল+উদীয়মান কবি এবং মাসিক বিন্দুবিসর্গ পত্রিকায়’ পাঠকপ্রিয়তা লাভ করেছে।
বইটির সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন–
কিছু কিছু গল্প আমাদের মনে দাগ রেখে যায়। মিশে যায় মস্তিষ্কে, গেঁথে যায় ভাবনায়। গল্প মানেই শুধু কাল্পনিক ঘটনা তা কিন্তু নয়, আমাদের চারপাশে ঘটে যাওয়া জীবনচিত্রগুলো লেখক তার কলমের কালিতে চমৎকার করে তুলে ধরেন আর সেগুলোকে বলে সামাজিক গল্প। আমার গল্প, আমাদের সবার গল্প। সেই গল্পের ভাঁজে ভাঁজে লুকিয়ে থাকে জীবন যুদ্ধে পরাজিত অসহায় মানুষের হাহাকার। নির্যাতিত মানুষের চোখের জল, নিঃশব্দে কাঁদার ভয়ংকর যন্ত্রণা। আবার কিছু গল্প আমাদের ফুলের মতো নির্মল হতে বাধ্য করে। অসহায় মানুষের পাশে থাকা তাঁদের নিঃস্বার্থে ভলোবাসতে শেখায়।  মায়ের প্রতি ভালোবাসা দ্বিগুণ বাড়িয়ে দেয়। বইটি তাঁদের জন্য।

 এই লেখক ছোট্ট থেকেই সাহিত্য অনুরাগী, সাহিত্যকে আকড়ে ধরে বেঁচে থাকতে চায়। লেখালেখি নিয়ে একটা জীবন বে-হিসাবী কাটিয়ে দিতে চান তিনি। অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে, সাহিত্যের সকল স্তরে নিজের যোগ্যতা প্রমাণের জন্য।সংবাদ প্রকাশঃ ১৫০১২০২৪ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ