দেড়’শ বছরে ইতিহাসে না’গঞ্জে এবারই প্রথম কোন পূজা মন্ডপে আনুষ্ঠানিক ভাবে মহালয়া অনুষ্ঠিত

সিটিভি নিউজ, এম আর কামাল, নারায়ণগঞ্জ থেকে জানান : আজ বুধবার (৬ অক্টোবর) মহালয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হলো হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব শারদীয় দূর্গা পূজা। দেড়’শ বছরে ইতিহাতে নারায়ণগঞ্জে এবাই প্রথম কোন পূজা মন্ডপে আনুষ্ঠানিক ভাবে মহালয়া অনুষ্ঠিত হলো।
নারায়ণগঞ্জ শহরে দেওভোগ এলাকায় স্থাপিত প্রায় দেড়’শ বছরে ঐতিহ্যবাহী লক্ষী নারায়ণ আখড়ায় শ্রী রাজা লক্ষী নারায়ণ বারোয়ারী পূজা মন্ডপ কমিটি এ বছরই প্রথম মহালয়া অনুষ্ঠান আয়োজন করেন। ভোর পাচটা থেকে মহালয়া অনুষ্ঠানে হিন্দু ধর্মাবলম্বী ভক্তরা উলু ধনি দিয়ে চন্ডীপাঠ ও পূজা-অর্চনা ও সাংস্কৃতির অনুষ্ঠান, নৃত্য ও সুরের মুর্ছনায় আরতির করে ভক্তরা তাদের মা দূর্গাকে মর্তে আহবান করেন।
এসময় ব্যাপক আনন্দ উদ্দীপনা উৎসবমূখোর পরিবেশে হিন্দু সম্প্রদায়ের সববয়সের নারী পুরুর মহালয়া অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের উন্মেষ সাংস্কৃতিক সংসদের শিল্পিরা চন্ডী পাঠ নৃত্য ও দেবী দূর্গার মহিষাসুর বদ পাটে অংশ নেয়।
হিন্দু শাস্রমতে আজ পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের শুরুর মহালয়া তিথিতে দেবী দূর্গা মত্তে আগমন করেন। অমবস্যার পরবর্তী তিথি প্রতিপদ থেকে শুরু হয় দেবী দূর্গার আরাধনা।
মহালয়া অনুষ্ঠানে আগত ভক্তরা মা দূর্গা দেবীকে মর্তে আহবান জানিয়ে জানিয়েছেন, নারায়ণগঞ্জে এবছ প্রথম মহালয়া অনুষ্ঠান হলো। আর এ অনুষ্ঠানে তারা অংশ নিতে পেরে অনেক অনন্দিত।
শ্রী রাজা লক্ষী নারায়ণ বারোয়ারী পূজা কমিটির সাধারণ সম্পাদক স্বপন দাস জানিয়েছেন, প্রায় দেড়’শ বছরে ঐতিহ্যবাহী মন্ডপে নারায়ণগঞ্জে এবছই প্রথম আনুষ্ঠনিক ভাবে মহালয়া অনুষ্ঠান করতে পেরে তারা উচ্ছসিত। ভক্তদের ব্যাপক সাড়া পেয়েছে। আগামীতেও তারা মহালয়া অনুষ্ঠান করবে বলে আশা ব্যাক্ত করে পূজা মন্ডপে আগত সকলকে করোনা স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানান।

সংবাদ প্রকাশঃ  ৬-১০-২০২১ইং । (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ