দেশে প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে আগামী ১৫-২১জুন জনশুমারি ও গৃহগণনার নিবন্ধন কর্যক্রম সম্পন্ন হবে

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

দেবীদ্বার জনশুমারি ও গৃহগণনা- ২০২২’ বাস্তবায়নে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান ব্যুরোর উদ্যোগে ‘জরিপ কমিটি’র সভায় বক্তব্য রাখছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক উন নবী তালুকদার।
দেবীদ্বারে জনশুমারি ও গৃহগণনা- ২০২২’ বাস্তবায়নে উপজেলা ‘জরিপ কমিটি’র সভা অনুষ্ঠিত
দেশে প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে আগামী ১৫-২১জুন ষষ্ট জনশুমারি ও গৃহগণনার নিবন্ধন কর্যক্রম সম্পন্ন হবে
সিটিভি নিউজ।।            এবিএম আতিকুর রহমান বাশার ঃ সংবাদদাতা জানান ==
আমরা জানি প্রতি ১০ বছর অন্তর অন্তর একটি দেশের জনসংখ্যার বিভিন্ন দিক অর্থাৎ সামাজিক ও আর্থিক স্থিতি জানার জন্য যে সার্ভে করা হয়, তাকেই আদমশুমারি বা জনশুমারি বলা হয়। জাতিসংঘের আহবানে সারা বিশে^ নিজ নিজ দেশের জনসংখ্যা নিবন্ধনের মাধ্যমে গননা প্রক্রিয়া সম্পন্ন করা হয়। বাংলাদেশ স্বাধীনের পর ১৯৭৪ সালে প্রথম আদম শুমারি অনুষ্ঠিত হয়। ওই শুমারিতে জনসংখ্যা ছিল ৭ কোটি ৬৪ লক্ষের উপরে। বর্তমানে আমরা ষষ্ঠধাপে আগামী ১৫ জুন থেকে ২১ জুন সারা দেশে এক যোগে জনশুমারি কার্যক্রম শুরু হবে। যদিও এ শুমারি ২০২১ সালে হওয়ার কথা থাকলেও বৈশি^ক মহামারি করোনার কারনে এক বছর পিছিয়েছে। এ লক্ষে পরিসংখ্যান ব্যুরো জনবল নিয়োগ, প্রশিক্ষন সম্পন্ন সহ সম্পূর্ন প্রস্তুত রয়েছেন। স্বাধীনতার পর এবারই প্রথম বারের মতো ডিজিটাল পদ্ধতিতে টেপের মাধ্যমে গণনা কার্যক্রম পরিচালিত হবে। ৩১টি শিরোনামে ৩৪ টি প্রশ্নের আলোকে জনশুমারি ও গৃহগণনার নিবন্ধন কর্যক্রম সম্পন্ন করা হবে।
বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে দেবীদ্বার শুমারি/ জনশুমারি ও গৃহগণনা- ২০২২’ বাস্তবায়নে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান ব্যুরোর উদ্যোগে ‘জরিপ কমিটি’র এক সভায় আলোচকরা ওই বক্তব্য তুলে ধরেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিক উন নবী তালুকদার’র সভাপতিত্বে এবং উপজেলা শুমারি সমন্বয়কারী মোঃ আতিকুর রহমান ভূঁইয়ার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডিজিজ কন্ট্রোল ডাঃ মোঃ সোহেল রানা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রঞ্জিত সেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম মোহাম্মদ আলী জিন্নাহ, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, দেবীদ্বার নতুন বাজার কমিটির সভাপতি হাজী মোঃ হিরন েেমাল্লা, ইউপি চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম, মোঃ ময়নাল হোসেন, মোঃ গোলাম সারওয়ার মুকুল ভূঁইয়া, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ গোলাম মাওলা, পরিসংখ্যান ব্যুরো উপজেলা জোনাল অফিসার মোঃ তরিকুল ইসলাম, পরবার পরিকল্পনা বিভাগের জোনাল অফিসার মোঃ মমিন খান, জোনাল অফিসার পরিসংখ্যান নাছরিন সুলতানা, মাধ্যমিক শিক্ষা বিভাগের জোনাল অফিসার মোঃ আজাদুল ইসলাম, কৃষি বিভাগের জোনাল অফিসার মোঃ নুরুজ্জামান প্রমূখ।

সংবাদ প্রকাশঃ  ২০-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email