দেশে খাদ্যের কোনো ঘাটতি হবে না: কৃষিমন্ত্রী

সিটিভি নিউজ।।        প্রতিকূল আবহাওয়ায় ধানের ফলন কম হলেও দেশে খাদ্য ঘাটতির কোনো আশঙ্কা নেই বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। মন্ত্রী বলেন, করপোরেট প্রতিষ্ঠানগুলোর কৃষি ব্যবসায় বাজার দখলের অনৈতিক প্রচেষ্টার কারণে বাজারে সাময়িক প্রভাব পড়েছে। সরকার ধান ও চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে তৎপর রয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) পাবনার ঈশ্বরদী সুগারক্রপ গবেষণা কেন্দ্রে লিচু মেলা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

সাম্প্রতিককালে, বিভিন্ন খাদ্য দ্রব্যের দাম বাড়ার জন্য করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবকে দায়ী করে মন্ত্রী বলেন, করোনার কারণে সার-কীটনাশকসহ কৃষি উপকরণের মূল্য বেড়ে যাওয়ায় উৎপাদন খরচ বেড়েছে। এছাড়া ইউক্রেন বিশ্বে শতকরা ৪০ ভাগ খাদ্যশস্য সরবরাহ করে। যুদ্ধের প্রভাবে তা বন্ধ থাকায় বিশ্বব্যাপী খাদ্যমূল্যে প্রভাব পড়েছে। তবে দাম কিছুটা বাড়লেও দেশে খাদ্যের কোনও ঘাটতি হবে না বলে দাবি করেন মন্ত্রী।

কৃষকদের ভাগ্যোন্নয়নে কৃষিপণ্যের বাণিজ্যিকীকরণের গুরুত্ব তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, কৃষিপণ্যকে অর্থকরী ফসলে পরিণত করতে হবে। স্থানীয় চাহিদার পাশাপাশি বিদেশে রফতানির সম্ভাবনা কাজে লাগাতে হবে। লিচু, আমসহ দেশীয় ফলমূল সংরক্ষণ প্রক্রিয়াজাতকরণে সরকারি ও বেসরকারি উদ্যোগে কারখানা গড়ে তোলা হবে। এতে রফতানি বাড়বে, কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত হবে।

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক আরও বলেন, বর্তমান সরকার কৃষকদের কৃষিঋণের সুদ কমিয়ে এনেছে। লিচুসহ সব ফসলের জন্য কৃষকদের ২ থেকে ৪ শতাংশ সুদে ঋণ দেয়া হবে। আগামী দিনে ঈশ্বরদীর উৎপাদিত পণ্য প্রক্রিয়াজাত করে বিদেশেও যাতে রফতানি করা যায় সে ব্যবস্থা করা হবে। মন্ত্রী করপোরেট কৃষি প্রতিষ্ঠানগুলোকে ঈশ্বরদী অঞ্চলে দেশীয় ফল প্রক্রিয়াজাতকরণ ও রফতানিতে বিনিয়োগের আহবান জানান।

বিএনপির আন্দোলনের হুমকিতে আওয়ামী লীগ ভয় পায় না উল্লেখ করে মন্ত্রী বলেন, বিএনপি ঈদের পরে, পূজার পরে বিভিন্ন সময় আন্দোলন করবে বললেও তারা তা করে দেখাতে পারেনি। স্বাধীন নির্বাচন কমিশনের অধীনে সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন হবে। বিএনপি বিশৃঙ্খলার চেষ্টা করলে আওয়ামী লীগ জনগণকে সঙ্গে নিয়ে রাজপথে তাদের মোকাবিলা করবে।

বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি আয়োজিত লিচু মেলায় সভাপতিত্ব করেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য আলহাজ নুরুজ্জামান বিশ্বাস এমপি। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি সিদ্দিকুর রহমান ময়েজ।

এ সময় আরও উপস্থিত ছিলেন শহিদুল ইসলাম বকুল, হোসনে আরা বেগম, শামীমা আক্তার খানম, নাদিরা ইয়াসমিন জলি, উম্মে কুলসুম স্মৃতি, পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল, সাবেক এমপি মঞ্জুর রহমান বিশ্বাস, সাবেক এমপি পাঞ্চাব আলী বিশ্বাস, সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান, পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বেনজির আলম, বাংলাদেশ ধান গবেষণা কেন্দ্রের মহাপরিচালক ড. শাহজাহান কবির, বিএসআরআই মহাপরিচালক ড. আমজাদ হোসেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলামসহ স্থানীয় কৃষি কর্মকর্তারা।

সংবাদ প্রকাশঃ  ০৩-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ