দেবিদ্বারে মুক্তিযুদ্ধ অলিম্পিয়াডের চুড়ান্ত পর্বে উত্তীর্ণ ৫৫৫ শিশুর মধ্যে উৎসাহ-উদ্দীপনা

সিটিভি নিউজ।।    কুমিল্লা প্রতিনিধি।। জানান ====
মুক্তিযুদ্ধের ইতিহাস শিশুদের মধ্যে ছড়িয়ে কুমিল্লার দেবিদ্বারে শুরু হওয়া দেশের বৃহৎ ‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’ এর প্রথম রাউন্ড শেষ হয়েছে। গত এক মাসের বেশি সময় ধরে চলা মুক্তিযুদ্ধ বিষয়ক এই কুইজ প্রতিযোগিতায় অংশ নিয়েছিল উপজেলার ১৮৫টি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। এরই মধ্যে প্রতিযোগিতাটি শিশুদের মধ্যে বেশ সাড়া ফেলেছে। প্রথম রাউন্ডে উপজেলার প্রতিটি বিদ্যালয় থেকে তিনজন করে মোট ৫৫৫ জন শিক্ষার্থী বিজয়ী হয়েছে। তাদেরকে নিয়ে অনুষ্ঠিত হবে চুড়ান্ত প্রতিযোগিতা। প্রথম রাউন্ডে বিজয়ী হওয়া শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক এই কুইজ প্রতিযোগিতা নিয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত ‘গৌরব ৭১’ এর আয়োজনে ও শেখ রাসেল ফাউন্ডেশন ইউএসএ শাখার  সহযোগিতায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।
শেখ রাসেল ফাউন্ডেশন, ইউএসএ শাখার সভাপতি ডা. ফেরদৌস খন্দকার বলেন, আমাদের ২০ জন স্বেচ্ছাসেবীর সহোযোগিতায় উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এই প্রতিযোগিতার প্রথম ধাপ শেষ হয়েছে।  প্রতিটি বিদ্যালয় থেকে বিজয়ী তিনজনকে ডিকশনারি উপহার দেওয়া হয়েছে। এছাড়া শান্তনা পুরস্কার হিসেবে সকল শিক্ষার্থীর জন্য ছিলো খাতা। সকল বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে আগামী ১৯ মার্চ প্রতিযোগিতার চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এই প্রতিযোগিতার উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, একজন শিশু সন্তান যখন শিশুকাল থেকেই দেশের স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানতে পারবে, তখনই তার মধ্যে দেশের প্রতি ভালোবাসার সৃষ্টি হবে। তাই প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি থেকেই স্বাধীনতার প্রকৃত ইতিহাস শিশুদের মাঝে ছড়িয়ে দিতে আমাদের এই উদ্যোগ। নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানলেই আগামীর বাংলাদেশ হবে অনেক বেশি সস্মৃদ্ধ। আমি প্রতিটি অভিভাবককে বলবো- আপনার শিশু সন্তানদের মধ্যে দেশের প্রকৃত ইতিহাস ছড়িয়ে দেন। দেখবেন আপনার সন্তান একজন প্রকৃত দেশপ্রেমিক হয়ে দেশ ও মানুষের কল্যাণে কাজ করবে।
প্রথম রাউন্ডে বিজয়ী উপজেলার হোসেনতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী অঝরা বলেন, আমি বিজয় দিবস আর স্বাধীনতা দিবসের পার্থক্য ভালোভাবে জানতাম না। এই প্রতিযোগিতার আয়োজকদের দেওয়া জাফর ইকবাল স্যারের মুক্তিযুদ্ধের ইতিহাস বইটি পড়ে মুক্তিযুদ্ধ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। এমন প্রতিযোগিতায় অংশ নিতে পেরে আমি আনন্দিত।
উপজেলার বাকসার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সিয়াম আহমেদ বলেন, প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আমি মুক্তিযুদ্ধের ইতিহাস বইটার পাশাপাশি আরো কয়েকটি বই পড়েছি। এর মাধ্যমে দেশের স্বাধীনতার সম্পর্কে অনেক কিছু শিখেছি এবং জানতে পেরেছি। আশা করছি প্রতিযোগিতায় ভালো করতে পারবো। আমি বড় হয় দেশ ও মানুষের কল্যাণে কাজ করবো।
মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড-২০২৩ আয়োজন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মনিরুজ্জামান আউয়াল বলেন, অনেক ত্যাগের বিনিময়ে দেশ স্বাধীন করেছি আমরা। কিন্তু দুঃখজনক হলেও সত্য- নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সেভাবে ছড়িয়ে দেওয়া হয়নি। ডাক্তার ফেরদৌস খন্দকার উদ্যোগ নিয়ে এই আয়োজন করে নতুনদের কাছে স্বাধীনতার প্রকৃত ইতিহাস ছড়িয়ে দিচ্ছেন। এটি একটি দারুণ কাজ। এরই মধ্যে প্রতিযোগিতা নিয়ে শিশুদের মধ্যে ব্যাপক উৎসাহ আর উদ্দীপনা দেখেছি। আমিও বিষয়টি নিয়ে আনন্দিত।
সদস্য সচিব মিতা চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধ বাঙালি জাতির এক শ্রেষ্ঠ অধ্যায়। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানানোর জন্য এই মহান উদ্যোগে থাকতে পেরে গর্বিতবোধ করছি। প্রথম রাউন্ডে কাজটা চ্যালেঞ্জিং ছিলো। তবে আমরা সফল হয়েছি, আলহামদুলিল্লাহ। ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করবে ৫৫৫ জন ছাত্র-ছাত্রী। এরই মধ্যে তারা ব্যাপকভাবে প্রস্তুতি নিচ্ছে চুড়ান্ত পর্বের জন্য।
প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি উপজেলা পরিষদের হল রুমে এই মুক্তিযুদ্ধ অলিম্পিয়াডের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লার পুলিশ সুপার মো.আব্দুল মান্নান। ২ মার্চ শেষ হয়েছে প্রথম রাউন্ডের কার্যক্রম।সংবাদ প্রকাশঃ ০৫০৩২০২৩ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ