জাতীয় স্মৃতিসৌধের আদলে না’গঞ্জের বন্দরে স্মৃতিসৌধ’র ভিত্তি প্রস্তর স্থাপন

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ, এম আর কামাল, নারায়ণগঞ্জ থেকে জানান : জাতীয় স্মৃতি সৌধের আদলে নারায়ণগঞ্জের বন্দরে তৈরি হবে দৃষ্টিনন্দন ”নারায়ণগঞ্জ স্মৃতিসৌধ”। নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত উল্লেখযোগ্য ঐতিহাসিক স্থান সমরক্ষেত্র প্রাঙ্গণে এ স্মৃতি সৌধ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন।
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে স্মৃতিসৌধের ভিত্তি প্রস্তর স্থাপন করেন স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমান। এ সময় তিনি বলেন, বাংলাদেশের সবচেয়ে সুন্দর একটি স্মৃতিসৌধ যেন এখানে হয় আমরা সেই চেষ্টা করবো। আমরা এখানে শুধু ফুল দেবো এমনটা নয়। বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুর ইতিহাস এখানে প্রদর্শিত হবে। এ স্মৃতিসৌধের মাধ্যমে পরবর্তী প্রজন্ম ও শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে ও শিখতে পারবে। নির্মাণ কাজ শেষে আগামী মার্চ মাসে আনুষ্ঠানিক ভাবে এর উদ্বোধন করা হবে।
জেলা প্রশাসন মোঃ মঞ্জুরুল হাফিজ, স্থানীয় সরকার বিভাগের উপ পচিালক মোহাম্মদ আনোয়ার হোসাইন, মুক্তিযোদ্ধা কমান্ডের নারায়ণগঞ্জ জেলার সাবেক কমান্ডার মোহাম্মদ আলী, বন্দর উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এমএ রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা বিএম কুদরাত এ খুদা, উপজেলা ভাইস চেয়ারম্যান সানাউল্লাহ সানু, ছালিমা হোসেন শান্তা, বন্দর থানার ওসি আবু বকর সিদ্দিক, বীর মুক্তিযোদ্ধা মোঃ জুলহাস প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
১৯৭১ সালের ১৫ই ডিসেম্বর পূর্বাঞ্চলীয় কমান্ডের সর্বশেষ যুদ্ধ বন্দর রেলস্টেশন সংলগ্ন এ স্থানে অনুষ্ঠিত হয়। রক্তক্ষয়ী যুদ্ধে ভারতীয় মিত্র বাহিনীর ১১ সদস্য শহীদ হন। পরে মিত্রবাহিনী ও মুক্তিবাহিনীর যৌথ আক্রমনে পালিয়ে যায় পাক বাহিনী ও তাদের দোসররা। সেই যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে স্মৃতি সৌধটি নির্মাণ করা হচ্ছে। স্মৃতিসৌধের পাশাপাশি এখানে বঙ্গবন্ধু জাদুঘর নির্মাণের পরিকল্পনা রয়েছে বলে আয়োজকরা জানান। সেলিম ওসমান এমপির নিজস্ব তহবিল থেকে এক কোটি ৬৬ লাখ টাকায় ব্যয়ে জলাশয় ভরাট ও দেয়াল নির্মাণ করে স্মৃতিসৌধটি নির্মাণ করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানা গেছে।

সংবাদ প্রকাশঃ  ২৯১২২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

Print Friendly, PDF & Email