কুসিক নির্বাচন সদর দক্ষিণের ৬৭ হাজার ভোটে হবে জয়-পরাজয়ে মূল লড়াই 

সিটিভি নিউজ।।   নেকবর হোসেন   কুমিল্লা প্রতিনিধি জানান =====
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে গতি-প্রকৃতি বলছে মেয়র পদে তিন প্রার্থীর মধ্যে হবে মূল লড়াই।
তাঁরা হলেন- নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত, স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সার। তিন প্রার্থীর বাস কুমিল্লা সদর উপজেলায়। তবে সদর দক্ষিণ উপজেলায় নেই কোনো মেয়র প্রার্থী। দক্ষিণে আছে কুসিকের ৯টি ওয়ার্ড। সেখানে ভোটকেন্দ্র ৩২, আর ভোটার ৬৭ হাজার ২০ জন। তাই তিন প্রার্থীরই চোখ এখন সদর দক্ষিণের ভোটারদের দিকে।
কর্মীদের নিয়ে তিন মেয়র প্রার্থীই আছেন ভোটের মাঠে। ভোটারদের সমর্থন আদায়ে নানা কৌশল নেওয়ার পাশাপাশি ভোটের নানা সমীকরণ ও চুলচেরা বিশ্নেষণে রয়েছেন তাঁরা। ভোটাররাও প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নিতে ব্যস্ত। এবার নতুন প্রজন্মের প্রায় ২০ হাজার ভোটার ভোট দিতে উন্মুখ হয়ে আছেন। নির্বাচনে সংখ্যালঘু, নারী ও জামায়াতের ভোট জয়-পরাজয়ে অন্যতম ফ্যাক্টর হতে পারে বলে মনে করছে সচেতন মহল।
রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, কুসিকের মোট ভোটার ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ১২ হাজার ৮২৬ এবং নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন।
২০১৭ সালের নির্বাচনে মোট ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। ওই নির্বাচনে ১ লাখ ৩২ হাজার ৬৯০ ভোট পড়েছিল। বিএনপি প্রার্থী সাক্কু ৬৮ হাজার ৯৪৮ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন। আওয়ামী লীগ প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা পেয়েছিলেন ৫৭ হাজার ৮৬৩ ভোট। এ বছর ভোটার বেড়েছে ২২ হাজারের বেশি।
সদর দক্ষিণ উপজেলা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নির্বাচনী এলাকা। ওই আসনের সাবেক এমপি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী। এরই মধ্যে অর্থমন্ত্রীর ছোট ভাই ও উপজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ার নৌকার পক্ষে নেতাকর্মীদের নিয়ে প্রচারণায় নেমেছেন। অন্যদিকে, বিএনপি নির্বাচনে না আসায় মনিরুল হক চৌধুরী প্রকাশ্যে ভোটের মাঠে নেই। তবে সদর দক্ষিণে বিএনপি-জামায়াতের একটি গ্রুপ সাক্কু এবং অপর গ্রুপ কায়সারের পক্ষে ভোটের সমর্থন আদায়ে কাজ করছে বলে জানা গেছে।
সদর দক্ষিণে বিএনপির সমর্থনের ব্যাপারে সাবেক এমপি মনিরুল হক চৌধুরী বলেন, ‘বিএনপি নির্বাচনে নেই। তাই আমি কোনো প্রার্থীকে সমর্থন জানাচ্ছি না।’ তিনি বলেন, কুমিল্লা বাঁচাও আন্দোলন মঞ্চ থেকে আমি ৯ দফা দাবি এরই মধ্যে প্রচার করেছি। এসব বাস্তবায়নে যে প্রার্থী কাজ করবেন, সদর দক্ষিণ উপজেলাবাসী সেই পছন্দের প্রার্থীকেই সমর্থন দেবে বলে আমার বিশ্বাস।
সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার সভাপতি রোকেয়া বেগম শেফালি বলেন, অভিজ্ঞতা থেকে বলছি, নারী ভোটাররা ভোটকেন্দ্রের পরিবেশ ভালো চান। কুসিকের নির্বাচনেও সুষ্ঠু পরিবেশ পেলে তাঁদের পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে কেন্দ্রে উপস্থিত থাকবেন।
জন্য নাগরিক (সুজন) কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক আলী আহসান টিটু বলেন, ‘ভোটাররা সচেতন। টাকার বিনিময়ে ভোটের সমর্থন আদায় এখন এতটা সহজ নয়।’
আগামী ১৫ জুন ২৭ ওয়ার্ডের ১০৫ কেন্দ্রে কুসিক নির্বাচন অনুষ্ঠিত হবে।সংবাদ প্রকাশঃ  ১৫-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ