কুসিক নির্বাচনে এসএসসির গণ্ডি পার হননি ৩৭ কাউন্সিলর প্রার্থী”

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।      নেকবর হোসেন    কুমিল্লা প্রতিনিধি   জানান ============
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের ভোটগ্রহণ ১৫ জুন। নগরীর ২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১০৬ জন ও ৯টি সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। ২৭ মে সকালে সকল প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়।
নির্বাচন কমিশনে জমা দেওয়া তথ্য অনুযায়ী দেখা যায়, কুসিক নির্বাচনে কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দিতা করা ১৪২ জনের মধ্যে এসএসসির গণ্ডি পার হননি ৩৭ জন কাউন্সিলর প্রার্থী।এদের মধ্যে স্ব-শিক্ষিত ১০ জন, অক্ষরজ্ঞানসম্পন্ন এক জন, স্বাক্ষর জ্ঞানসম্পন্ন তিনজন এবং অষ্টম শ্রেণি পাশ আছেন ২৩ জন। অপর প্রার্থীদের মধ্যে এসএসসি পাশ আছেন ২২ জন। এ ছাড়া এইচএসসি পাশ আছেন ২৮ জন । রিটার্নিং অফিসারের কার্যালয়ে দাখিল করা হলফনামায় প্রার্থীরা নিজেরাই তাদের শিক্ষাগত যোগ্যতার কলামে এমন তথ্য উল্লেখ করেছেন।
নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামার তথ্য বিশ্লেষণ করে পাওয়া কাউন্সিলর পদে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা
কুসিকের ১ নম্বর ওয়ার্ডে চার জন প্রার্থী কাউন্সিলর পদে নির্বাচন করছেন। এর মধ্যে ইকবাল হোসেন অক্ষরজ্ঞানসম্পন্ন, আবুল কালাম আজাদ অষ্টম শ্রেণি, কাজী গোলাম কিবরিয়া এসএসসি ও আবুল হোসাইন ছোটন স্নাতক উত্তীর্ণ হওয়ার কথা উল্লেখ করেছেন হলফনামায়।
কুসিকের ২ নম্বর ওয়ার্ডের চার জনের মধ্যে আব্দুল মন্নাফ অষ্টম শ্রেণি, মাসুদুর রহমান মাসুদ ও নাহিদা আক্তার-এসএসসি এবং গাজী গোলাম ছারোয়ার শিক্ষাগত যোগ্যতায় এইচএসসি উল্লেখ করেছেন হলফনামায়।
৩ নম্বর ওয়ার্ডের সাত জনের মধ্যে এনামুল হক ভূঁইয়া ও স্বপন আলী স্বশিক্ষিত, আরিফুল ইসলাম চৌধুরী অষ্টম শ্রেণি, সরকার মাহমুদ জাবেদ এইচএসসি, মনিরুল আলম বিএসএস, আব্দুল্লা আল মোমেন এলএলবি ও মুরাদ মিয়া বিএসএস উল্লেখ করেছেন হলফনামায়।
৪ নম্বর ওয়ার্ডে চার জনের মধ্যে রোখসানা আক্তার এসএসসি এবং কবির আহমদ, আব্দুল জলিল ও নাছির উদ্দিন নাজিম এইচএসসি।
৫ নম্বর ওয়ার্ডে শুধুমাত্র একজন প্রার্থী হিসেবে সৈয়দ রায়হান আহমেদ মনোনয়ন জমা দিয়েছেন। তিনি এইচএসসি পাশ হিসেবে উল্লেখ করা হয়েছে তার হলফনামায়।অন্য কোনো প্রার্থী না থাকায় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের পথে।
৬ নম্বর ওয়ার্ডের দুইজনের মধ্যে মোশারফ হোসেন এম কম ও আমিনুল ইসলাম বিবিএ।
৭ নম্বর ওয়ার্ডে তিন জনের মধ্যে আব্দুর রহমান ও শাহ আলম খান স্বশিক্ষিত ও রিয়াজ উদ্দিন খান বিএ বলে উল্লেখ করেছেন হলফনামায়।
৮ নম্বরে পাঁচ জন প্রার্থীর মধ্যে বিকাশ চন্দ্র দাস এসএসসি, সৈয়দ মহসিন আলী এইচএসসি, জহিরুল কামাল বিকম, একরাম হোসেন এম কম এলএলবি ও রাজন পাল বিএসএস।
৯ নম্বরে পাঁচ জন কাউন্সিলর প্রার্থীর মধ্যে মো. কাউছার ও মিজানুর রহমান মিলন এসএসসি, জমির উদ্দিন খান জম্পি ও আশিকুর রহমান এইচএসসি, কামাল হোসেন বিএসএস।
১০ নম্বরে কাউন্সিলর প্রার্থী মঞ্জুর কাদের মণি এইচএসসি উল্লেখ করেছেন হলফনামায়। এই ওয়ার্ডে কাউন্সিলর পদে অন্য কোনো প্রার্থী না থাকায় তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের পথে।
১১ নম্বরের চার জনের মধ্যে এ কে এম ছিদ্দিকুর রহমান এইচএসসি,পারভেজ হানিফ বিএসএস,কাজী সামসুল আলম স্নাতক, হাবিবুর আল আমিন সাদী এমএ।
১২ নম্বরের তিন জনের মধ্যে ওমর ফারুক স্বশিক্ষিত, মো. ইমরান ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও কাজী জিয়াউল হক বিকম।
১৩ নম্বরের চার জন প্রার্থীর মধ্যে কাউছার খন্দকার এইচএসসি, রাজিউর রহমান বিএসএস, শাখাওয়াত উল্লাহ শিপন বিএ ও নুরে আলম এম কম।
১৪ নম্বর ওয়ার্ডের দুই জন প্রার্থীর মধ্যে সেলিম খান এসএসসি ও আহাদ হোসেন বিশ্বাস বিকম।
১৫ নম্বরের চার জনের মধ্যে সাইফুল ইসলাম অষ্টম, আরমানুর রহমান ও হুমায়ুন কবির এইচএসসি, সাইফুল বিন জলিল বিএ।
১৬ নম্বরের চার জন কাউন্সিলর প্রার্থীর মধ্যে আমির হোসেন ও জাহাঙ্গীর আলম স্বাক্ষরজ্ঞানসম্পন্ন, আনোয়ার হোসেন খোকন এইচএসসি, জাহাঙ্গীর হোসেন বাবুল বিএ।
১৭ নম্বর ওয়ার্ডের ছয় জন কাউন্সিলর প্রার্থীর মধ্যে মোস্তফা কামাল স্বশিক্ষিত, সৈয়দ রুমন আহমেদ ও মোহাম্মদ হাবিব অষ্টম, রুনা বেগম এসএসসি, হানিফ মাহমুদ এইচএসসি, সাইফুল ইসলাম এমএসসি।
১৮ নম্বরের তিন জন প্রার্থীর মধ্যে আফসান মিয়া স্বাক্ষরজ্ঞানসম্পন্ন, নাসিম হোসেন বিবিএস ও শওকত আকবর এলএলবি।
১৯ নম্বরে পাঁচ জন প্রার্থীর মধ্যে মোজাম্মেল হোসাইন ও রেজাউল করিম এসএসসি এবং নাজমুল হাসান চৌধুরী, আলমগীর রহমান ও জাকির হোসেন এইচএসসি।
২০ নম্বর ওয়ার্ডে তিন জন প্রার্থীর মধ্যে হারুনুর রশিদ-স্বশিক্ষিত, মাহে আলম অষ্টম ও আনোয়ার হোসেন এমকম।
২১ নম্বর ওয়ার্ডের পাঁচ জনের মধ্যে চারজন অষ্টম শ্রেণি পাশ, তারা হলেন-আক্তার হোসেন, মো. মিন্টু, জামাল হোসেন কাজল ও গোলাম মোস্তফা মজুমদার। এই ওয়ার্ডে কাজী মাহবুবুর রহমান বিএসএস।
২২ নম্বরে দুই জন প্রার্থীর মধ্যে শাহ আলম মজুমদার এসএসসি ও আজাদ হোসেন বিকম।
২৩ নম্বরের আট জন প্রার্থীর মধ্যে আলমগীর হোসেন অষ্টম, আবুল কালাম আজাদ এসএসসি, আবু হাসান ও নুর মোহাম্মদ এইচএসসি, মাহবুব আলম বিএসএস এবং মো. আনিসুজ্জামান, শাহজালাল ও নুরুল ইসলাম ডিপ্লোমা ইঞ্জিনিয়ার।
২৪ নম্বরে ছয় জন প্রার্থীর মধ্যে মোস্তফা কামাল স্বশিক্ষিত, ফজল খান অষ্টম শ্রেণি, নাসির উদ্দিন ও আবু হানিফ এসএসসি, মুহিবুর রহমান এমবিএ।
২৫ নম্বরের ছয় জনের মধ্যে রফিকুল ইসলাম স্বশিক্ষিত, জহিরুল ইসলাম অষ্টম, আবদুল খালেক ও অহিদুর রহমান এইচএসসি, এমদাদু উল্লাহ বিএসসি, খলিলুর রহমান এম এ।
২৬ নম্বর ওয়ার্ডের দুই জন প্রার্থীর মধ্যে কামাল হোসেন স্বশিক্ষিত, আবদুস সত্তার অষ্টম শ্রেণি পাশ করেছেন বলে উল্লেখ করা হয়েছে হলফনামায়।
২৭ নম্বর ওয়ার্ডের পাঁচ জনের মধ্যে হোছাইন মোশারফ অষ্টম, জামাল উদ্দিন আহমেদ চৌধুরী এসএসসি, মকবুল আহাম্মেদ ও আবুল হাসান এইচএসসি, সাইফুল হক চৌধুরী কামিল পাশ।
নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামার তথ্য বিশ্লেষণ করে পাওয়া সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা:
কুসিকের ১ নম্বর সংরক্ষিত ওয়ার্ডে ছয় জনের মধ্যে রোকসানা ইসলাম, সাহিনুর আক্তার টিটু ও সফুরা সুলতানা এ্যানি এসএসসি, কাউসারা বেগম এইচএসসি, মমতাজ বেগম বিএসএস, আছিয়া মাহজাবিন খান নিশু এমএসএস।
২ নম্বর ওয়ার্ডের তিন জনের মধ্যে নাদিয়া নাছরিন এসএসসি, কোহিনুর আক্তার কাকলি বিএসএস, দিলরুবা আক্তার স্নাতক।
৩ নম্বরের চার জন প্রার্থীর মধ্যে রাশেদা এমরান এসএসসি, ফারজানা আক্তার বিএসএস, ফাতেমা আক্তার বিএ, উম্মে কুলসুম এমএসএস।
৪ নম্বর ওয়ার্ডের চারজনের মধ্যে রুমা আক্তার, টিলটি সেনগুপ্তা, অনিতা সরকার ও ফাতেমা আক্তার এইচএসসি
৫ নম্বরের চার জনের মধ্যে নুরজাহান আলম পুতুল ও স্বপ্না বিনতে সাত্তার অষ্টম শ্রেণি, ফরিদা আক্তার ও শিউলি আক্তার এসএসসি।
৬ নম্বর ওয়ার্ডের তিন জনের মধ্যে নেহার বেগম অষ্টম শ্রেণি, রোকেয়া আক্তার ও হাসনা হেনা লিলি (উল্লেখ নেই)।
৭ নম্বর ওয়ার্ডের চার জন প্রার্থীর মধ্যে ফারজানা আক্তার অষ্টম শ্রেণি, নাসরিন আক্তার বিএ, উম্মে সালমা এমবিএ, তাহমিনা আক্তার মাস্টার্স।
৮ নম্বর ওয়ার্ডে চার জনের মধ্যে খোদেজা বেগম, আমেনা বেগম ও ফারহানা পারভীন অষ্টম ও রোকসানা হক বিউটি এসএসসি
৯ নম্বর ওয়ার্ডের চার জনের মধ্যে রুবি আক্তার ও লাকি বেগম অষ্টম, সেলিনা আক্তার ও শাহীন আক্তার এইচএসসি উত্তীর্ণ বলে উল্লেখ করেছেন হলফনামায়।
উল্লেখ্য, তফসিল অনুযায়ী কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে ১৫ জুন। এবার কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। সিটিতে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

এটি কুমিল্লা সিটির তৃতীয় নির্বাচন। এর আগে দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং দ্বিতীয়বার ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।সংবাদ প্রকাশঃ  ২৯-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email