কুমিল্লা বোর্ডে পাসের হার কমলে বেড়েছে জিপিএ-৫ 

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।    নেকবর হোসেন   কুমিল্লা প্রতিনিধি  জানান =========
২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২৮ শতাংশ। যা গত বছরের তুলনায় কম। এ বছর ১ লাখ ৮৬ হাজার ৭৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ লাখ ৭০ হাজার ৪৮৪ জন। কিন্তু গত বছর এ পাসের হার ছিল ৯৬ দশমিক ২৭ শতাংশ।
কিন্তু জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে। বিজ্ঞান, ব্যবসায়, মানবিক তিনটি বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৯৯৮ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১৪ হাজার ৬২৬ জন পরীক্ষার্থী। কুমিল্লা বোর্ডে পাসের হার কমলে বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা।
সোমবার প্রকাশিত ফলাফলে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৮ দশমিক ৬১ শতাংশ। এ বিভাগে ৫৪ হাজার ৯৯২ জন পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৫৪ হাজার ২২৬ জন। মানবিক বিভাগে পাসের হার ৮৪ দশমিক ২৪ শতাংশ। এ বিভাগে ৬৭ হাজার ৭৯৬ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৫৭ হাজার ১০৮ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৯২ দশমিক ৪৪ শতাংশ। এ বিভাগে ৬৩ হাজার ৯৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৫৯ হাজার ১৫০ জন।
এবার ফলাফলে ছেলেরা এগিয়ে রয়েছে। ছেলেদের পাসের হার ৯১ দশমিক ৫৬ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৯১ দশমিক শূন্য ৬ শতাংশ। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৯৬ দশমিক ২৭ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৬২৬ জন। গত বছরের তুলনায় এবার পাসের হার কমেছে ৪ দশমিক ৯৯ শতাংশ এবং জিপিএ-৫ বেড়েছে ৫ হাজার ৩৭২ জন।
এ বছর ১ হাজার ৭৬৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ২১১টি প্রতিষ্ঠান শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করেছে এবং কোনো প্রতিষ্ঠানে পাসের হার শূন্য নেই।সংবাদ প্রকাশঃ  ২৮-১১-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email