কুমিল্লার দেবিদ্বার ৮০ বছরের পুরোনো রাস্তায় বাড়ি নির্মাণ, ৫০ পরিবার অবরুদ্ধ

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।    নেকবর হোসেন   কুমিল্লা প্রতিনিধি  জানান ====
কুমিল্লার দেবিদ্বার উপজেলার সুলতানপুর ইউনিয়নের তুলাগাঁও গ্রামের ৮০ বছরের পুরোনো রাস্তা দখল করে একজন বাড়ি নির্মাণ করেছেন, আরেকজন বেড়া টানিয়ে দিয়েছেন। এতে প্রায় ৫০ পরিবারের দুই শতাধিক সদস্য অবরুদ্ধ হয়ে পড়েছেন। প্রয়োজনীয় কাজে অন্যের পুকুরের পাড়, কবরস্থান ও বাসাবাড়ির ওপর দিয়ে তাদের চলাচল করতে হয়। এ নিয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন এসব পরিবারের লোকজন। কুমিল্লার দেবিদ্বার উপজেলার সুলতানপুর ইউনিয়নের তুলাগাঁও গ্রামের ঘটনা এটি।
স্থানীয় সূত্রে জানা যায়, তুলাগাঁও গ্রামের রাস্তাটি প্রায় ৮০ বছর ধরে ব্যবহার করে আসছেন বিল্লাবন মাস্টার বাড়ির লোকজন। বিল্লাবন মাস্টার বাড়ি থেকে তুলাগাঁও বাজার পর্যন্ত রাস্তাটির দূরত্ব ৪০০ গজ। রাস্তা দিয়ে রিকশা, ভ্যান এবং অটোরিকশা চলাচল করতো।
গত বছর হঠাৎ করে রাস্তার ওপর বাড়ি নির্মাণ করেন ওই গ্রামের যুবক মুকলেছুর রহমান। এরপরই একই গ্রামের মিতাই মজুমদার রাস্তার অপর পাশে বেড়া লাগিয়ে দেন। গত কয়েক মাসে যে যেভাবে পেরেছেন রাস্তাটি দখল করেছেন। দখলদাররা রাস্তাটি নিজেদের বলে দাবি করছেন। তবে রাস্তাটি দখল হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে অর্ধশত পরিবার।
ভুক্তভোগী পরিতোষ সরকার বলেন, চলাচলের এই রাস্তা প্রায় ৮০ বছরের পুরোনো। জন্মের পর থেকে এই রাস্তা দিয়ে চলাচল করি। গত বছরের জুলাই মাসে রাস্তার মালিকানা দাবি করে মুকলেছুর রহমান বাড়ি নির্মাণ করেন। পরে মিতাই মজুমদার বেড়া দিয়ে যাতায়াত বন্ধ করে দেন।
তিনি আরও বলেন, মালিকানা দাবি করে রাস্তা দখলকারীরা আমাদের কোনও কথা শুনছেন না। এক বছর ধরে অন্যের বাড়ির পুকুরের পাড়, কবরস্থান ও বাসাবাড়ির ওপর দিয়ে চলাচল করি আমরা। চরম দুর্ভোগের মধ্যে আছি। এ বিষয়ে আমরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।
স্থানীয় ইউপি সদস্য আবুল হাশেম বলেন, রাস্তায় ঘর নির্মাণ ও বেড়া দিয়ে যাতায়াত বন্ধ করে দেওয়ায় ওসব পরিবার দুর্ভোগে পড়েছে। এটি বেআইনি কাজ। বন্ধ করা রাস্তাটি ৮০ আশি বছরের পুরোনো। দখলদারা নিজেদের বলে দাবি করলেই হবে না। একাধিকবার এই সমস্যা সমাধানের চেষ্টা করেছি। কিন্তু পারিনি। ভুক্তভোগীরা আইনি ব্যবস্থা নিলে আমরা সহযোগিতা করবো।
সুলতানপুর ইউনিয়নের চেয়ারম্যান সফিকুল ইসলাম বলেন, অনেক পুরোনো রাস্তা দখলে চলাচল বন্ধ হয়ে যওয়া তুলাগাঁও গ্রামের ঘটনাটি সবারই জানা। প্রশাসনের কর্মকর্তারাও জানেন। এর চেয়ে বেশি জানেন তুলাগাঁও গ্রামের সাবেক ইউপি চেয়ারম্যান, বর্তমান কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা শাহজাহান সরকার। তিনিসহ আমরা দখলকৃত রাস্তাটি উদ্ধারের চেষ্টা করেছি। কিন্তু পারিনি।
দেবিদ্বার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গিয়াস উদ্দিন বলেন, রাস্তা দখল করে চলাচল বন্ধের বিষয়টি আমার জানা নেই। কেউ অভিযোগও দেয়নি। স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে বিষয়টি খতিয়ে দেখবো।সংবাদ প্রকাশঃ  ১৭২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email