কুবিতে মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।   প্রেস বিজ্ঞপ্তি।।      কুমিল্লা  বিশ্ববিদ্যালয়ের  ইতিহাসে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের  গঠিত নিজস্ব ফান্ড থেকে মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীদের ভাইস চ্যান্সেলর স্কলারশিপ-২০২২ এর চেক হস্তান্তর করা হয়েছে।। আজ বুধবার (১৬ নভেম্বর) সকাল ১০.০০ ঘটিকায় বিশ^বিদ্যালয়ের মুক্তমে এক অনুষ্ঠানের মাধ্যমে ৬টি অনুষদের বিভিন্ন বিভাগ কর্তৃক মনোনীত মোট ২৩৭ জন শিক্ষর্থীকে বৃত্তি হিসাবে জনপ্রতি আট হাজার পাঁচশত টাকার চেক হস্তান্তর করা হয়েছে। বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, মাননীয় ট্রেজারার প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান, ময়নামতি রেজিমেন্ট কমান্ডার লে. কর্ণেল মোঃ কামরুল ইসলাম (পিএসসি), কুমিল্লা পুলিশ সুপার মোঃ আবদুল মান্নান, কুমিল্লা সিটি কর্পোরেশনের সিইও ড. মোঃ সফিকুল ইসলাম, এডিসি (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফী ও বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোঃ রশিদুল ইসলাম শেখ।

প্রধান অতিথি মাননীয় উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন বলেন, একাডেমিক লাইফে শিক্ষার্থীরা যে সাফল্য, প্যাশন, অধ্যবসায় প্রদর্শন করেছে তার স্বীকৃতিস্বরূপ এই স্কলারশীপ তাদেরকে দেয়া হচ্ছে। আজকে যারা সাফল্যের স্বীকৃতি পেতে যাচ্ছে তারা তাদের বন্ধুদেরকেও অনুপ্রাণিত করবে। শিক্ষা হওয়া উচিৎ গঠনমূলক, অর্থপূর্ণ, প্রকৃত ও জীবনভর। শিক্ষা এমন হবে না, যা ধ্বংসাত্মক। সকলের সহযোগিতা নিয়ে কুমিল্লা বিশ^বিদ্যালয়কে একটি লিডিং বিশ^বিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। এই লক্ষ্য অর্জনের জন্য গবেষণাকে এগিয়ে নিতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। একই সাথে আমরা শিক্ষার্থীদেরকে এমনভাবে গড়ে তুলতে চাই যাতে শিক্ষার্থীরা সহজেই কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারে এবং নিজেদেরকে নেতৃত্বস্থানীয় পদে প্রতিষ্ঠিত করার মাধ্যমে জাতীয় ও বৈশি^ক উন্নয়নের জন্য অপরিহার্য সম্পদ হিসেবে অবদান রাখতে পারে।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে নানা সূচকে কুমিল্লা বিশ^বিদ্যালয়ের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। বিশ^বিদ্যালয় র‌্যাকিং এ কুমিল্লা বিশ^বিদ্যালয় ১৯ ধাপ এগিয়েছে। এর প্রভাবে ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় কুমিল্লা বিশ^বিদ্যালয় শীর্ষে রয়েছে। সংখ্যাতাত্ত্বিকভাবে এবারের ভর্তি পরীক্ষায় দ্বিতীয় স্থানে থাকলেও প্রতি আসনের বিপরীতে আমাদের অবস্থান প্রথম। কারণ, এখানে ১টি আসনের জন্য ৩২ জন ভর্তিচ্ছু প্রতিযোগিতা করেছে।

গত ২৪ মে ২০২২ তারিখে কুমিল্লা বিশ^বিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো মোট ৫৮ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে। এই ধারাবাহিকতায় আজ ৪ গুণ শিক্ষার্থী অর্থাৎ ২৩৭ জন শিক্ষার্থীকে জনপ্রতি ৮ হাজার ৫০০ টাকা করে মোট ২০ লাখ ১৪ হাজার ৫০০ টাকা বৃত্তি দেয়া হয়েছে।

সংবাদ প্রকাশঃ  ১৬-১১-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email