কবির্তীর্থ দৌলতপুরে দায়সারা জন্মজয়ন্তি : স্থানীয়দের ক্ষোভ

কুমিল্লার মুরাদনগর উপজেলার কবিতীর্থ দৌলতপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখছেন, কবি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ জাকীর হোসেন।

সিটিভি নিউজ।।      ফয়জুল ইসলাম ফয়সাল, মুরাদনগর  সংবাদদাতা জানান =========
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তি উপলক্ষে কুমিল্লার মুরাদনগর উপজেলার কবিতীর্থ দৌলতপুরে এবারো দায়সারা ভাবে জন্মজয়ন্তি উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসনের পূর্ব নির্ধারিত জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠান সূচিতে গত ২৭মে শুক্রবার বিকেলে দৌলতপুর নজরুল মঞ্চে অলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে স্থানীয় সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু আলোচনা অনুষ্ঠানে উভয়েই উপস্থিত ছিলেন না। এতে নজরুল ভক্ত ও স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছে।
স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ-পরিচালক শওকত উসমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, কবি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ জাকীর হোসেন। বিশেষ অতিথি ছিলেন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আহসান আলম সরকার কিশোর। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ।
নজরুল ভক্ত হুমায়ুন কবীর খান বলেন, নেতৃত্ব ও আন্তরিকতার অভাবে স্বীকৃতিপ্রাপ্ত কবিতীর্থ দৌলতপুরকে জাতীয় ভাবে কবির গুরত্ব প্রচার পাচ্ছে না। বিষয়টি অত্যান্ত দু:খজনক। ময়মনসিংহের ত্রিশালে কবির নামে বিশ^বিদ্যালয় হলেও দৌলতপুরে সরকারি কোন প্রতিষ্ঠান নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে না! আমরা কবির নামে একটি মেডিকেল বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানিাচ্ছি।
কবি পতœী নার্গিস বংশের উত্তরসূরী বাবলু আলী খান বলেন, সভাপতি ও প্রধান অতিথি উপস্থিত না থাকায় অনুষ্ঠানের অপূর্ণতা প্রকাশ পেয়েছে। এবারো নজরুল-নার্গিসের স্মৃতি সংরক্ষণের বিভিন্ন দাবি-দাওয়া উপেক্ষিত রয়ে গেল। আশা করি ভবিষ্যতে জাতীয় কবির স্মৃতি সংরক্ষণে দৌলতপুরে সরকারের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হবে।
বাঙ্গরা পূর্ব ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন বলেন, স্থানীয় এমপি ও জেলা প্রশাসক উপস্থিত থাকলে আমাদের দাবিসমূহ সরাসরি পেশ করতে পারতাম। এখানে পাঠাগার, জাদুঘর ও অতিথি ভবন নির্মাণ করা দরকার।
অনুষ্ঠানের প্রধান অতিথি এফবিসিসিআই’র সাবেক সভাপতি ইউসুফ আব্দুল্লাহ হারুন এমপি জানান, রাষ্ট্রীয় জনগুরত্বপূর্ণ কাজে ব্যস্ত থাকায় এবারের জন্ম জয়ন্তিতে যোগ দিতে পারেননি। কবিতীর্থ দৌলতপুরে জাতীয় কবির স্মৃতি রক্ষায় বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বিদ্রোহী, সাম্যের, প্রেমের ও মানবতার কবি কাজী নজরুল ইসলামের জীবনে নার্গিস ও দৌলতপুরের ভূমিকা অপরিসীম।
মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, স্থানীয় সরকার মন্ত্রী মহোদয় কুমিল্লায় আসায় জেলা প্রশাসক মহোদয় ব্যস্ত ছিলেন। প্রতিনিধি হিসেবে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শওকত উসমান উপস্থিত থেকে সভাপতিত্ব করেন। স্থানীয় সংসদ সদস্য রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। স্থানীয়রা কবিতীর্থ দৌলতপুরে জাতীয় কবির স্মৃতির সংগ্রহশালা, জাদুঘর ও অতিথি ভবন নির্মাণের দাবি করেন। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদ প্রকাশঃ  ২৮-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে/লিংকে ক্লিক করুন=  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ