আমি মূলত একজন শিক্ষক

শিক্ষকতায় কিভাবে এলেন?

আমি যখন ৮ম শ্রেনীতে পড়তাম তখন থেকেই প্রাইভেট পড়াতাম।

এসএসসি,এইচএসসি পরিক্ষার পর ৪ বছর ম্যাটস তারপর আইএইচটিতে ৪ বছর শেষ করে একটি বেসরকারি হাসপাতালে চাকুরী করতাম। এসময় কুমিল্লা আইএইচটিতে শিক্ষকসংকট দেখা দেওয়ায় প্রতিষ্ঠানের অধ্যক্ষ আলহাজ্ব ডাঃ এ কে এম আব্দুস সেলিম বললেন কুমিল্লা আইএইচটি এন্ড ম্যাটসে যোগ দিতে। তখন আমি ইন্সট্রাক্টর/ টিউটর হিসেবে যোগ দিই। অধ্যবদি শিক্ষকতা করছি।

শিক্ষা ও শিক্ষকতার সময়ের বিশেষ কোনো ঘটনা?

আলাদা করে বলতে পারব না। তবে শিক্ষকতা জীবনে অনেক শিক্ষকের সাহায্য পেয়েছি, যথেষ্ট উপকৃত হয়েছি। প্রথমে ঢুকেই প্রথম বর্ষের সবার টিউটরিয়াল গ্রুপের দায়িত্ব পাই। কাজেই আমরা যারা শিক্ষকতা করছিলাম তাদের সঙ্গে ছাত্র-শিক্ষকের সম্পর্কটা সহজে গড়ে ওঠে। আমি তো সর্বকনিষ্ঠ শিক্ষক। তাই ঘনিষ্ঠ সহচর হয়ে উঠতে পেরেছি।

অনেক খ্যাতিমানের সান্নিধ্য পেয়েছেন, তাঁদের সম্পর্কে জানতে চাই।

ডাঃ এ কে এম আব্দুস সেলিম স্যারের সঙ্গে ঘনিষ্ঠতা বেশি ছিল। তিনি কুমিল্লা আইএইচটি এন্ড ম্যাটস এর অধ্যক্ষ ছিলেন।
তিনি আমাকে পরামর্শ দিয়ে, বইপত্র দিয়ে অনেক সাহায্য করেছেন।
শিক্ষকদের মধ্যে ডাঃ মোঃ গিয়াস উদ্দিন,  ডাঃজাহাঙ্গীর আলম, ডাঃ সৈয়দ আশ্রাফ হোসেন, ডাঃ মুর্শিফ মরিয়ম রক্সি,পিযুস কান্তি সরকার, কায়েস মোঃ আল ফাতেহীন, আবদুল মান্নান তালুকদার,
আলী আহসান।
ডাঃআবদুস ছাত্তারকে অল্পকালের জন্য পেয়েছিলাম।
এ অবস্থায় শিক্ষকদের কাছাকাছি আসাটা অনেক সহজ ছিল। তাঁরা আমাদের স্নেহ করতেন। আমরাও তাঁদের শ্রদ্ধা করতাম।

ভালো শিক্ষক হতে হলে কী করতে হবে?

প্রথমত শিক্ষকের দায়িত্ব পালন করতে হবে। নিয়মিত ক্লাস নিতে হবে। ক্লাসে তৈরি হয়ে যেতে হবে। নিষ্ঠার সঙ্গে পড়াতে হবে। দ্বিতীয়ত, এই যে আমি বিভাগের একজন—এই বোধ থাকা দরকার। বিভাগের প্রতি আনুগত্য থাকলে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। তা ছাড়া পড়াশোনার বিকল্প নেই। নিজের বিষয়ে আধুনিক ও মজার গবেষণা যেগুলো হচ্ছে, সেগুলোর খোঁজ রাখতে হবে। পড়াতে গিয়ে যে আনন্দ বোধ করতাম, এ জন্য দিন-রাত খেটেছি। যারা পড়তে আসত, তারা ভালোবাসা থেকেই আসত।

সংবাদ প্রকাশঃ  ২৪২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More  

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ