আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে গুম হওয়া ব্যক্তিদের স্মরণে নারায়ণগঞ্জে আলোচনা সভা

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ, এম আর কামাল, নারায়ণগঞ্জ থেকে জানান : গুম হওয়া ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস উপলক্ষে নারায়ণগঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (৩০ আগস্ট) সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে ‘মায়ের ডাক’ হিউম্যান রাইটস ডিফেন্ডার্স নেটওয়াক নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সমন্বয়ক সাংবাদিক বিল্লাল হোসেন রবিন।
আলোচনা সভায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন, সিপিবি’র নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুল ইসলাম ও বাসদ’র জেলা সমন্বয়ক নিখিল দাস। সভার শুরুতে গুম হওয়া ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবসে ‘মায়ের ডাক’এর লিখিত বিবৃতি পাঠ করেন মানবাধীকার কর্মী ও শিক্ষাবিদ মোহাম্মদ কবির উদ্দিন চৌধুরী।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত, অধিকারকর্মী সিফায়েত উল্লাহ মাসফি, ডা. গাজী খায়রুজ্জামান, সাংবাদিক নাজিমুর রহমান নাদিম, আহসানুল হাবিব সোহাগ, ইসমাইল হোসেন, শিক্ষার্থী লামিয়া আক্তার ছাওদা, রুহুল আমিন সোহাগ, আশিক আলি, নাফিজ আহমেদ আশিক, সাদিয়া আক্তার, মাহফুজা ফেরদৌস সিজুকা, সিমু ইসলাম, আজমাইন হোসেন, মামুন, লিমা ফেরদৌস আশা, আহমদ উল্লাহ সাকিব, লামিয়া, মাসুম প্রমুখ।
প্রসঙ্গত: ২০০৬ সালের ৬ ডিসেম্বর গুম হওয়া থেকে সমস্ত ব্যক্তির সুরক্ষার আন্তর্জাতিক সদনটি জাতি সংঘের সাধারণ পরিষদের গৃহীত হয়। গুম হওয়া থেকে সমস্ত ব্যক্তির সুরক্ষার জন্য আন্তর্জাতিক কনভেনশন-এমন একটি চুক্তি যা অনুসাক্ষর করার ক্ষেত্রে প্রতিটি রাষ্ট্রের আইনগত বাধ্যবাধকতা রয়েছে। ২০০৯ সাল থেকে বাংলাদেশে গুমের ঘটনা ব্যাপকভাবে শুরু হয়। মায়ের ডাক প্রতিষ্ঠালগ্ন থেকে গুমের শিকার স্বজনদের ফিরে পাওয়ার দাবিতে বিভিন্ন কর্মসুচিসহ আন্দোলন সংগ্রাম চালিয়ে যাচ্ছে।
গুমের শিকার ভুক্তভোগি পরিবারগুলোকে সাথে নিয়ে দলমত নির্বিশেষে বাংলাদেশের জনগণকে এই অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য মায়ের ডাক আহবান জানাচ্ছে।

সংবাদ প্রকাশঃ  ৩০-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email