আজ পবিত্র আশুরা

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।       গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির।।=====
আজ মঙ্গলবার(৯আগষ্ট) পবিত্র আশুরা। ইসলামী পরিভাষায় ১০ মহররমকে আশুরা বলা হয়। মহররম হলো চন্দ্রবর্ষের প্রথম মাস। মহররম অর্থ অধিক সম্মানিত। সৃষ্টির শুরু থেকে মহররমের ১০ তারিখ, তথা আশুরার দিনে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা সংঘটিত হয়েছে। ফলে আশুরা মর্যাদাপূর্ণ , স্মরণীয় ও বরণীয় মাস ও তারিখ। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে দিনটি পালন করা হয় মুসলিম বিশ্বে। বাংলাদেশেও আজ যথাযোগ্য মর্যাদায় ও কর্মসূচিতে পবিত্র আশুরা পালন করা হবে।
 আগে মুসলমানদের জন্য আশুরার রোজা ফরজ ছিল। দ্বিতীয় হিজরিতে শাবান মাসে রমজানের রোজা ফরজ হলে আশুরার রোজা নফল হয়ে যায়। তবে নফল রোজার মধ্যে আশুরার রোজা সর্বাধিক গুরুত্বপূর্ণ ও ফজিলতপূর্ণ। (সুনানে আবু দাউদ, জামে তিরমিজি, ইবনে মাজাহ, দারেমি ও মুসনাদে ইমাম আহমাদ ইবনে হাম্বল রহ.)। পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।  আজ সরকারি ছুটি।
হিজরি ৬১ সনের ১০ মহররম  মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধে  ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।
এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এ আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়।
এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। আজ  আশুরা উপলক্ষে কুমিল্লায় হযরত শাহ আবদুল্লাহ গাজীপুরি প্রকাশ দারোগা বাড়ি মাজার মসজিদ,শাহপুর দরবার শরীফ, কান্দিরপাড় কেন্দ্রীয় জামে মসজিদ, বুড়িচং উপজেলার আনন্দপুরে হযরত শাহসূফী ফকির আব্দুস সালাম রহ মাজার ও খানকা শরীফসহ বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, দরবার,খানকা শরীফে বিশেষ  ধর্মীয় অনুষ্ঠান, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।
এবারও  দেশের ধর্মপ্রাণ মানুষ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পবিত্র আশুরা উদযাপনে ১০ দিনব্যাপী কার্যক্রম হাতে নিয়েছে ।
যা মহররমের প্রথম দিন থেকে শুরু হয়েছে। হযরত ইমাম হোসেন রা: এর
 নিজের ব্যবহার করা ঘোড়া ‘দুলদুল’ ও কারবালাযুদ্ধের স্মৃতি বহন করে বের হচ্ছে। চট্টগ্রামে জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদে মাহফিল অনুষ্ঠিত হচ্ছে।
সর্বকালের সবশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ (সা.)-এর প্রাণপ্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন ও কারবালার প্রান্তরে শহীদ ৭২ পুণ্যাত্মা স্মরণে শোক প্রকাশ , শ্রদ্ধা নিবেদন এবং সত্যকে ধারণ করে মিথ্যা ও অন্যায়ের প্রতিবাদ ও ন্যায় প্রতিষ্ঠায় সোচ্চার হওয়ার শিক্ষা দেয় মহান আশুরা ও কারবালা দিবস।
(  গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির, ধর্ম ও সমাজ সচেতন লেখক, সাংবাদিক ও ধর্মীয় অনুষ্ঠান উপস্থাপক, কুমিল্লা। )সংবাদ প্রকাশঃ  ০৮-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email