আজ পবিত্র আশুরা ও কারবালা দিবস

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।     গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির।।  লেখক ঃঃ
আজ শুক্রবার, ১০ মহররম, পবিত্র আশুরা।   কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের নিকট  ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের এই দিনটি  বিশেষ গুরুত্ব দিয়ে  মুসলিম বিশ্বে পালন করা হয়।
মুসলিম বিশ্বে দিনটি শোকের। কারবালার মহান ত্যাগ,শিক্ষা ও শাহাদাত বরণকারীগণের স্মরণে প্রতি বছর আশুরায় তাজিয়া মিছিলসহ নানা কর্মসূচী পালিত হলেও , এবার করোনার কারণে  তা হচ্ছে না। পুরান ঢাকার হোসেনি দালানে সীমিত পরিসরে মার্সিয়া ও মাতমের মাধ্যমে দিনটি অতিবাহিত করবেন শিয়া সম্প্রদায়ের মানুষরা আর সুন্নি সম্প্রদায়ের মানুষজন  রোজা পালন( ৯ ও ১০),আলোচনা, মিলাদ- মাহফিল সাধ্যনুযায়ী খাওয়া -দাওয়ার আয়োজন করবে।
বাংলাদেশ সহ সারা বিশ্বে আজ যথাযোগ্য মর্যাদায় ও কর্মসূচির মধ্যদিয়ে পালিত  হচ্ছে আশুরা । পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে আজ সরকারি ছুটি পালিত হচ্ছে।
হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীগণ  সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।
হযরত ইমাম হোসাইন (রা.) ইসলামের চতুর্থ খলিফা হজরত আলী (রা.) এবং রাসুলে করিম  (সা.) প্রিয় কন্যা হযরত ফাতেমা  (রা.) ছেলে।
হযরত আলী (রাঃ) ইন্তেকালের  পর  হযরত মুয়াবিয়া (রা.)  পুত্র ইয়াজিদকে খলিফা মেনে নিতে  হযরত ইমাম হোসাইন (রাঃ) কে চাপ প্রয়োগ করতে থাকে ইয়াজিদ। কিন্তু প্রিয় নবীর আদরের নাতি তা কিভাবে মানবে! হযরত ইমাম হোসাইন রাঃ  তাকে খলিফা হিসেবে মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে- তাঁর  অনুসারীদের নিয়ে কুফার উদ্দেশে হিজরত করেন। পথিমথ্যে কারবালায় তার কাফেলাকে ইয়াজিদের নির্দেশে উমর ইবনে সাদ আবি ওক্কাসের নেতৃত্বে চার হাজার সৈন্য অবরোধ করে।
হযরত  ইমাম হোসাইন (রা.) কে আত্মসমর্পণে বাধ্য করতে পানি সরবরাহ বন্ধ করে দেয় ইয়াজিদ বাহিনী। কাফেলার নারী-শিশুসহ সবাই তৃষ্ণায় কাতর হয়ে পড়ে। কিন্তু ইমাম হোসাইন (রা.) আত্মসমর্পণে অস্বীকৃতি জানিয়ে জিহাদে অবর্তীণ হন।  হিজরি ৬১ সনের ১০ মহররম এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তাঁর পরিবার ও অনুসারীগণ  সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে অসম লড়াইয়ে ইমাম হোসাইন (রা.) সহ তাঁর  ৭২ সঙ্গী-সাথী শাহাদাতবরণ করেন। সিমার ইবনে জিলজুশান গলায় ছুরি চালিয়ে মহানবী (সাঃ)এর প্রিয় দৌহিত্রকে শহীদ  করে। নানা কারণে আশুরার দিনটব অধিক গুরুত্বপূর্ণ এবং ১০ মহররম দিনটি শোকের। এ ছাড়াও ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন- ১০ মহররম পৃথিবীতে হযরত আদম (আ.) আগমন করেন; হযরত মুসা (আ.) শত্রু ফেরাউনকে নীল নদে ডুবিয়ে দেওয়া হয়; নূহ (আ.)-এর নৌকা ঝড় থেকে রক্ষা পায়; দাউদ (আ.) এর তাওবা কবুল হয়; আইয়ুব (আ.) আরোগ্য লাভ করেন।
মহানবী (সা.) আশুরার দিনে রোজা রাখতেন। আবু হুরায়রা (রা.) বর্ণনা করেছেন, রাসুল ( সাঃ) কে ১০ মহররম রোজা পালন করতে দেখেছি। বলতে শুনেছি, ‘রমজানের রোজা ছাড়া অন্য যে কোনো সময়ের চেয়ে উত্তম মহররমের রোজা।’
আশুরার দিনে  মুসলমানরা রোজা রাখেন। শিয়া সম্প্রদায় মার্সিয়া ও মাতমের মাধ্যমে এই দিনটি অতিবাহিত করেন। অন্যান্য বছর পুরান ঢাকা, মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকায় তাজিয়া, শোকযাত্রার আয়োজন করা হলেও করোনায় এবার তা হবে না।
আশুরা উপলক্ষে পৃথক  পৃথক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারবালার শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। করোনা মহামারির এই সংকটকালে কারবালার মর্মবাণী অন্তরে ধারণ করে সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় সব নাগরিককে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি পালিত হচ্ছে।
শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে  আশুরা ও কারবালার আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়।
এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা কর্মসূচি পালন করে,  তবে এবার কোভিট-১৯  মহামারী করোনার কারণে এসব অনুষ্ঠান সীমিত এবং সংক্ষিপ্ত পরিসরে পালন করছে।
দিবসটি উপলক্ষে বিভিন্ন জাতীয় দৈনিক আজ বিশেষ প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করবে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও এই দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।
গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির, আলেম,ধর্ম ও সমাজ সচেতন লেখক, ধর্মীয় টিভি উপস্থাপক এবং চেয়ারম্যান – গাউছিয়া ইসলামিক মিশন, কুমিল্লা।সংবাদ প্রকাশঃ  ১৯২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email