লোকজ জারি শিল্পী মানিক সরকারের মৃত্যু।। অধুনা থিয়েটারের শোক এবং শ্রদ্ধা

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।   আত্নীয়-স্বজন, শুভাকাঙ্ক্ষী, বন্ধু-বান্ধব এবং নিজ এলাকাবাসীকে শোক সাগরে ভাসিয়ে চির বিদায় নিলেন কুমিল্লা সিটি কর্পোরেশন ১৯নং ওয়ার্ডের নেউড়া এলাকার অধিবাসী জনাব আবদুল মালেক।
‌সামাজিক এবং সাংস্কৃতিক অজ্ঞনে যিনি মানিক সরকার হিসেবে সমাধিক পরিচিত ছিলেন। আজ ৫ অক্টোবর ২০২০ সোমবার ভোর ৪ঃ৩০মিনিটের সময় তিনি মৃত্যু বরণ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন) শারীরিক অসুস্থতা অনুভব করলে তাকে গত শনিবার ঢাকার ইউনাটেড হাসপাতালে ভর্তি করা হয় এবং সেখানেই তিনি আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৭০ বছর। তিনি স্ত্রী, ৩ছেলে, ৩ মেয়ে নাতি-নাতনী সহ অসংখ্য আত্নীয় স্বজন রেখে মারা গিয়েছেন। আজ বাদ যোহর নেউড়া এম,আই হাইস্কুল মাঠে হাজারো মানুষের অংশগ্রহণে নামাজের জানাজা শেষে তাঁকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জানাজার নামাজ পড়ান মরহুমের নাতি মোহাম্মদ মারুফ।
‌সদালাপী এবং হাস্যোজ্জ্বল মানিক সরকার ভূমি অফিসের চাকুরী থেকে অবসর গ্রহণ করে এলাকার বিভিন্ন সামাজিক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। তিনি নেউড়া জামে মসজিদের কোষাধ্যক্ষের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেন।
‌তিনি ছিলেন একজন সমবায়ী। নেউরা কৃষক সমবায় সমিতির ম্যানেজার হিসেবে তিনি কে,টি,সি,সি,এ লিমিটেডের ব্যবস্থাপনা কমিটির সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন।
‌মানিক সরকারের সংগীতের প্রতি অনুরাগ ছিল পারিবারিক ভাবেই। তাঁর বড় ভাই মরহুম রুপমিয়া ছিলেন চটগ্রাম বেতারের একজন সুপরিচিত সংগীতশিল্পী। ছোট বেলা থেকেই তিনি জারী শিল্পী দলের সাথে যুক্ত হয়ে পড়েন। তার ওস্তাদ ছিলেন নেউরার প্রয়াত জারী শিল্পী বাচ্চু মিয়া। পরবর্তী তে তিনি নিজেই জারী দল সংগঠিত করে দেশের বিভিন্ন স্হানে অনুষ্ঠান করে বেড়িয়েছেন।
‌অধুনা থিয়েটার কুমিল্লার প্রতিষ্টা কালীন সময় থেকেই যুক্ত সন্মানিত সদস্য মানিক সরকারের আকস্মিক মৃত্যুতে শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন অধুনা থিয়েটার প্রতিষ্ঠাতা এডভোকেট শহীদুল হক স্বপন, সংগঠনের সভাপতি প্রফেসর জামাল নাছের এবং সাধারণ সম্পাদক মাজহার শিহাব। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন- মানিক সরকারের মৃত্যুতে বাংলাদেশের লোকজ জারি শিল্পের এক অপূরনীয় ক্ষতিহলো,যা পূরন হবার নয়।
‌অধুনা থিয়েটার আয়োজিত অনুষ্ঠানের বাইরে ও মানিক সরকার ঢাকা জাতীয় শিল্পকলা একাডেমি, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটার, কুমিল্লা বেতার, জেলা শিল্পকলা একাডেমি, কুমিল্লা সাংস্কৃতিক জোট, সংলাপ ওপ্রতিবিম্ব থিয়েটার, ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজ থিয়েটার, কুমিল্লা কলেজ থিয়েটার, দিশাবন্দ রংধনু সহ দেশের বিভিন্ন স্হানে জারী গান পরিবেশন করে শ্রোতা দর্শকদের প্রশংসায় সিক্ত হয়েছেন।
‌মানিক সরকারের শিল্পী জীবনের বিভিন্ন দিক নিয়ে জাতীয় দৈনিক কালের কন্ঠ এবং প্রথম আলো সহ বহু পত্রিকায় বিশেষ প্রতিবেদন, প্রকাশিত হয়ছে। তাছাড়া লোক গবেষক ডঃ সাইমন জাকারিয়ার গ্রন্হনা, পরিকল্পনা ও উপস্থাপনায় সময় টেলিভিশনে মানিক সরকার ও তার জারী দলের উপর বিশেষ পরিবেশনা প্রদর্শন করা হয়।
‌এহেন গুনী শিল্পীর মৃত্যুতে অধুনা থিয়েটার গভীর শোক ও শ্রদ্ধা নিবেদন করছে এবং মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে। ।সংবাদ প্রকাশঃ  ০৫১০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email