মুক্তিযুদ্ধকালীন সময়ের পাক বহিনীর মর্টরশেল কালীগঞ্জে মর্টারশেল উদ্ধার নিষ্ক্রিয় করলো সেনাবাহিনী

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।     মানিক ঘোষ,নিজস্ব প্রতিনিধি ॥
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ঈশ^রবা গ্রামে মুক্তিযুদ্ধের সময়কার মর্টার শেল উদ্ধার করে নিষ্ক্রিয় করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২ টার দিকে মর্টার শেলটি নিষ্ক্রিয় করেন সেনাবাহিনীর যশোর ৫৫ পদাতিক ডিভিশনের বিশেষজ্ঞ একটি দল।
গ্রামবাসী জানান, উপজেলার ঈশ^রবা গ্রামের আব্দুল কাদেরের বাড়ির পিছনে গত ২/৩ দিন আগে স্থানীয়রা একটি মর্টার শেল পড়ে থাকতে দেখে তারা আতঙ্কে পড়েন। ওই দিনই বিষয়টি থানা পুলিশকে জানানো হয়। পরে বৃহস্পতিবার সেনাবাহিনীর সদস্যরা গ্রামে এসে এটি উদ্ধার করে ওই মাঠেই নিষ্ক্রিয় করেন। এ সময়ে বিকট শব্দ হয়। এই এলাকায় মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাক হানাদার বাহিনীর ক্যাম্প ছিল। মর্টার শেলটি সে সময়কার এবং পাক বাহিনীর ফেলে যাওয়া বলে তাদের ধারনা। যেটি এতোদিন মাটির নিচে ছিল। মাটি খুঁড়ার ফলে এটি এখন উঠে এসেছে।
কালীগঞ্জ থানার অফিসার্স ইনচার্জ আব্দুর রহিম মোল্লা জানান, উপজেলার ঈশ^রবা গ্রামের একটি জমিতে মর্টারশেলটি পড়ে থাকতে দেখে পুলিশকে খবর দেয় স্থানীয়রা। এরপর সেটি উদ্ধার করা হয়। বিষয়টি পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। এরপর বৃহস্পতিবার দুপুরে সেনাবাহিনীর একটি বিশেষজ্ঞ দল এসে সেটি নিষ্ক্রিয় করেন। নিষ্ক্রিয় করার সময়ে বিকট শব্দে সেটি বিস্ফোরিত হয়ৈ চারপাশ কেঁপে ওঠে।

পুলিশের পক্ষ থেকে আরও জানানো হয়, মর্টার শেলটির গায়ে কাঁদা মাটি মাখা ছিল। ১৯৭১ সালের দেশের মুক্তিযুদ্ধের সময়ে ওই এলাকায় পাক হানাদার বাহিনীর ক্যাম্প ছিল। স্থানীয়দের সকলের ধারনা এ মর্টারশেলটি সে সময়কার হতে পারে। দীর্ঘদিন ধরে এটি পরিত্যক্ত হিসেবে পড়ে ছিল। শেলটি নিষ্ক্রিয় করার সময়ে সেনাবাহিনীর চৌকস দলের নেতৃত্ব দেন সেনাবাহিনীর যশোর ৫৫ পদাতিক ডিভিশনের মেজর আরিফুর রহমান ও তার সঙ্গীরা।

সংবাদ প্রকাশঃ  ১৬-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email