ব্রাহ্মণপাড়ায় একযোগে রোপা আমন ক্ষেতে আলোক ফাঁদ স্থাপন করে পোকা দমন

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।    আনোয়ারুল ইসলাম  সংবাদদাতা জানান ==
আমনের মাঠে ফসলের ক্ষতিকর পোকা সনাক্ত করন ও দমনে পরিবেশ বান্ধব কৃষি ব্যবস্থাপনায় নতুন পদ্ধতি যোগ হয়েছে ‘আলোক ফাঁদ’। এটি পোকা দমনের একটি জৈবিক পদ্ধতি। এ পদ্ধতি ব্যবহার করে চাষীরা কোনো ধরণের খরচ ছাড়াই খুব সহজে ফসলের ক্ষতিকর পোকা সনাক্ত করে পোকার হাত থেকে ফসল রক্ষা করতে পারবে। যার ফলে ফসলী জমিতে পোকা কোন বাঁধা হয়ে দাঁড়াতে পারবে না এবং ফলনও হবে আশানুরূপ। তাই গতকাল ৬ অক্টোবর সন্ধ্যায় কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার ২৪ টি ব্লকে একযোগে রোপা আমনের মাঠে ‘আলোক ফাঁদ’ স্থাপন করেছে উপজেলা কৃষি অধিদপ্তর।
এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মাহবুবুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অফিসার মোঃ মজিবুর রহমান। উপস্থিত ছিলেন উপজেলা উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোঃ রেহান উদ্দিন, উপ-সহকারী কৃষি অফিসার আবদুল মান্নান, রফিকুল ইসলাম, নাছিমা আক্তার, সায়েদা আরফিন, মোস্তফা কামাল, দিদারুল ইসলাম, আকলিমা আক্তার, মোঃ হোসেন মিয়া, সাইফুল আলম, আলমগীর হোসেন, জাহাংগীর আলম, আলী আকবর, হাবিবুর রহমান, আলেক হোসেন, আবুল হোসেন, জামাল ছাত্তার, তাছলিমা খানম, তফাজ্জল হোসেন, শামীমুল ইসলাম ভূইয়া, পাবলুছ খান, ফাতেমা আক্তার, নাঈমা হক আখি সহ কৃষক, কৃষানী ও স্থানীয় লোকজন।
এসময় উপস্থিত কৃষক কৃষানীদের উদ্দোশ্যে উপজেলা কৃষি অফিসার মাহবুবুল হাসান বলেন, আলোক ফাঁদ সন্ধ্যা ৭টার সময় স্থাপন করতে হবে। কারণ ঐ সময়টাতে পোকার চলাচল থাকে বেশী। এই ফাঁদ জমি থেকে ১০০ মিটার দূরে স্থাপন করতে হয়। এ ফাঁদ হিসাবে অন্ধকারে বাতি জ্বালানো হয়। বাতি জ্বালালে বাদামী ঘাস ফড়িং, মাজরা পোকার মথ, পাতা মোড়ানো পোকার মথ, সবুজ পাতা ফড়িং সেদিকে আকৃষ্ট হয়ে ছুটে আসে। এসব পোকা ফাঁদের কাছে আসা মাত্রই আলোর নিচে রাখা গামলার পানিতে পড়ে যায়। গামলার পানিতে সাবানের গুড়া ও কোরোসিন মিশ্রিত থাকার ফলে পোকাগুলো আর উঠে আসতে পারে না। তারপর ধানের ক্ষতিকর পোকা সনাক্ত করা হয়। পরে জমির ধান রক্ষায় কি ধরণের কীটনাশক ব্যবহার করতে হবে সে ব্যাপারে কৃষকদের পরামর্শ দেয়া হয়।  সংবাদ প্রকাশঃ  ০৭১০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email