পেশাগত দায়িত্ব পালনকারী সৎ সাহসী সাংবাদিকদের অস্তিত্ব রক্ষায় ঘুরে দাঁড়াতে হবে

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

দেবীদ্বার কুমিল্লার বাণী ২৪.কম অনলাইন পত্রিকার শুভ উদ্ভোধন ;
সিটিভি নিউজ।।      এবিএম আতিকুর রহমান বাশার : সংবাদদাতা জানান ===
চলমান অপ-সাংবাদিকতার ভিড়ে পেশাগত দায়িত্ব পালনকারী জাতির বিবেক খ্যাত সাংবাদিকদের স্বার্থ ও সুনাম রক্ষায় ঘুরে দাঁড়াতে হবে। নিজেদের অস্তিত্ব রক্ষার তাগিদে সাংবাদিকদের মধ্যে ঐক্য গড়ে তুলতে হবে। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে ‘কুমিল্লার বাণী ২৪.কম অনলাইন পত্রিকার উদ্ভোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি দেবীদ্বার সুজাত আলী সরকারি কলেজ’র সাবেক অধ্যক্ষ অধ্যাপক আবু হানিফ ওই বক্তব্য তুলে ধরেন।

তিনি বলেন, সাংবাদিকদের নিজস্ব মত-পথ ও রাজনৈতিক মতাদর্শ থাকতে পারে, বহুধাবিভক্ত সাংবাদিক মহলকে রাজনৈতিক লেজুরবৃত্তি ছেড়ে দিয়ে, বিভেদ ভুলে গিয়ে শুধুমাত্র ‘আমরা সাংবাদিক’, আমরা জাতির বিবেক, অসহায় সুবিধা বঞ্চিত, নিপিড়িত নির্যাতিত মানুষের বন্ধু, এ একটি পরিচয় নিয়ে এক মঞ্চে, এক কাতারে এসে দাড়াতে হবে। সাংবাদিকদের বিভক্তির কারণে অপসাংবাদিকতা বাড়ছে, সহযোদ্ধা কলম সৈনিকরা হামলা- মামলা- নির্যাতন ও হত্যাকান্ডের শিকার হচ্ছে অথচ তারা এসব ঘটনার সঠিক বিচার পাচ্ছেন না। তাই আজ জাতির বিবেক খ্যাত সাংবাদিকদের ঘুরে দাঁড়াতে হবে।

সাংবাদিক সৈয়দ খলিলুর রহমান বাবুল’র সভাপতিত্বে এবং মো. আনোয়ার পারভেজ খান ও মোহাম্মদ উল্লাহ ভুইয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবীদ্বার সুজাত আলী সরকারি কলেজ’র সাবেক অধ্যক্ষ অধ্যাপক আবু হানিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার গাজী রাসেল বিন সালাম, বিশিষ্ট নাট্য অভিনেতা সহিদুল্লাহ সবুজ মজুমদার, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার।

আলোচকরা আরো বলেন, আজ সারা দেশে বিপুল সংখ্যক ইলেক্ট্রনিক্স এবং প্রিন্ট মিডিয়ার প্রভাব লক্ষনীয়, এটা আমাদের জন্য শুভ লক্ষন। কিন্ত এসব অনলাইন টিভি, অনলাইন পত্রিকার অধিকাংশের ক্ষেত্রে গুণগত সাংবাদিক তৈরী হচ্ছেনা। এরা অধিকাংশই অর্থের বিনিময়ে টিভি ও পত্রিকার পরিচয় পত্র নিয়ে অপসাংবাদিকতা করে যাচ্ছে। সাংবাদিকতার নুনতম নীতিমালা মানছেনা। চাঁদাবাজী, সন্ত্রাসী কর্মকান্ড, মিথ্যে তথ্য উপস্থাপন ও ভীতিপ্রদর্শনে বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছে। নানা অপরাধ সঙ্গঠনে যুক্ত কথিত সাংবাদিকদের পেছনে রয়েছে অনেক বড় বড় সুবিধাভোগী ও স্বার্থন্ধ অপশক্তির সহযোগীতা। এ অবস্থা থেকে সাংবাদিকদের ঐতিহ্য, সুনাম ফিরিয়ে আনতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। অনলাইন টিভি ও পত্রিকাগুলো সরকারের নীতিমালায় পরিচালিত করতে হবে। এসকল টিভি ও পত্রিকা পরিচালনা পর্ষদ, সম্পাদক পর্ষদ এমনকি সাংবাদিকদের প্রশিক্ষিত করার ক্ষেত্রেও সরকার ভূমিকা আবশ্যক, তাতে অপসাংবাদিকতা রোধে কিছুটা হলেও সম্ভাবনার আলো প্রজ্জলিত হতে পারে।

ইদানিং দেবীদ্বারেও বেশ কিছু অনলাইন টিভি, পত্রিকা প্রতিষ্ঠা হয়েছে এবং আরো হবে। এসকল টিভি ও অনলাইন পত্রিকাগুলোর মান এবং কর্মকান্ড যেন মানুষের স্বার্থে বা কল্যাণে হয় সে প্রত্যাশা সকলের। আজকের দিনেও ‘কুমিল্লার বাণী ২৪.কম অনলাইন পত্রিকা উদ্ভোধন হতে যাচ্ছে, এ পত্রিকাটিও যেন জনতার মুখপত্র হিসেবে সর্বস্তরের মানুষের হৃদয়ে স্থান করে নিতে পারে সে প্রত্যাশাও আমাদের সকলের এবং সেই অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছতে সকলের সহযোগীতাও কামনা করছি।

পরে রাত ৯টায় কেক কাটার মধ্য দিয়ে ‘কুমিল্লার বাণী ২৪.কম’ অনলাইন পত্রিকা’র উদ্বোধন ঘোষণা করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আবু হানিফ।

সংবাদ প্রকাশঃ  ০৯১০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email