নানা কর্মসূচির মাধ্যমে কুমিল্লায় বিশ্ব হার্ট দিবস পালন

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।    এমদাদুল হক সোহাগ: সংবাদদাতা জানান ===
২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট ফেডারেশনের আয়োজনে সারা বিশ্বে একযোগে পালিত হয় বিশ্ব হার্ট দিবস। দিবসটির এ বছরের প্রতিপাদ্য হচ্ছে হৃদরোগের বিরুদ্ধে হৃদয় দিয়ে লড়ুন। হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লার আয়োজনে অন্যান্য বছরের ন্যায় এবছরও কুমিল্লায় পালিত হয়েছে বিশ্ব হার্ট দিবস। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল সাতটায় নগরীর চাঁনপুর হারুন স্কুল এলাকায় রিক্সা গ্যারেজে চালকদের মাঝে টি শার্ট ও মাস্ক বিতরণ করা হয়।
সকাল সাড়ে সাতটায় নগরীর কান্দিরপাড় পূবালী চত্বরে দিন মজুরদের মাঝে টি শার্ট ও মাস্ক বিতরণ করা হয়। পরে নগরীর চকবাজার শাপলা মার্কেট ও শুভপুর এলাকায় রিক্সা চালকদের মাঝে টি শার্ট ও মাস্ক বিতরণ করা হয়। সকাল সাড়ে দশটায় কান্দিপাড় এলাকায় পদচারীদের মাঝে মাস্ক ও প্রচারপত্র বিলি করেন হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লা, বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ।
এ সময় হার্ট কেয়ার ফাউন্ডেশনের অন্যান্য কর্মকর্তা ও স্বেচ্ছাসেবীরা উপস্থিত ছিলেন। হার্ট কেয়ার ফাউন্ডেশেন কুমিল্লা ২০০৪ সাল থেকে কুমিল্লা হৃদরোগ প্রতিরোধ ও পুনর্বাসন নিয়ে কাজ করছে।
জানা যায়, বর্তমানে হৃদরোগ ও স্ট্রোক বিশ্বের এক নম্বর ঘাতকব্যাধি। সারা বিশ্বে হৃদরোগ ও স্ট্রোকে এক কোটি ৭৯ লাখ রোগী মারা যায়। মূলত মানুষকে সচেতন করার জন্যই বিশ্ব হার্ট দিবস পালিত হয়ে থাকে। হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লার প্রচার পত্রের মাধ্যমে এ বছর কয়েকটি বিষয়ের উপর গুরুত্বারোপ করেছে। বিষয়গুলো হলো, ঘরের বাইরে মাস্ক ব্যবহার করা, ৬ ফুট শারীরিক দূরত্ব মেনে সামাজিক দূরত্ব রক্ষা করা, কিছুক্ষণ পর পর হ্যান্ড স্যানিটাইজার বা সাবান পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত পরিস্কার করা, বাড়ির বয়স্ক লোকজনের প্রতি বিশেষ সতর্ক দৃষ্টি রাখা, বাড়িতে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটি, হাঁপানি, যক্ষা ও ক্যান্সারের রোগীদের নিরাপদে রাখা। তাছাড়া হার্টকে শক্তি যোগাতে প্রচুর পরিমানে তাজা শাক সবজি ও ফলমূল গ্রহন, হার্টকে সচল রাখতে প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা ও কায়িক পরিশ্রম করা। হার্টকে ভালোবেসে ধূমপান ও সাদা-জর্দা বর্জন, লাল মাংস ও আলগা লবন পরিহার করা। সর্বোপরি করোনা মহামারির বিরুদ্ধে হৃদয় দিয়ে লড়ার আহবান জানানো হয়েছে।
এ দিকে রাত সাড়ে আটটায় দিবসটি উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা ও মোড়ক উন্মেচন অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত থাকবেন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি ও সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। হার্ট কেয়ার ফাউন্শেন কুমিল্লার সহসভাপতি ডা. মল্লিকা বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো থাকবেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি প্রফেসর এ কে এম মহিবুল্লাহ, মহাসচিব প্রফেসর আব্দুল্লাহ আল শাফী মজুমদার, বাংলাদেশ হার্ট ফেইরিউর এসোসিয়েশনের সভাপতি প্রফেসর সজল কৃষ্ণ ব্যানার্জী, মহাসচিব প্রফেসর হারিসুল হক, কুমিল্লা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক জেড এম মিজানুর রহমান।
অনুষ্ঠানে হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লার প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষের লেখা আদ্যোপান্ত হার্ট ফেইলিউর বইয়ের মোড়ক উন্মোচন করবেন অতিথিরা।
অনুষ্ঠানটি ফেইসবুকে হার্ট কেয়ার ফাউন্ডেশনের পেইজে সরাসরি লাইভ করা হবে।

সংবাদ প্রকাশঃ  ২৯২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email