ধন সম্পদের দেবী লক্ষ্মীপূজা কাল-পরশু 

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।। তাপস চন্দ্র সরকার  সংবাদদাতা জানান ==। বাংলায় শারদীয়া দুগোৎসবের ঠিক চার দিন পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমাতিথিতে কোজাগরী লক্ষ্মী পূজোর আরাধনা করা হয় কিন্ত এ বছর আশ্বিনমাস মল মাস পড়ে যাওয়া এ বছর লক্ষ্মী পূজা আসছে ১৩ ও ১৪ কার্ত্তিক শুক্রবার ও শনিবার দুইদিনব্যাপী অনুষ্ঠিত হবে। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মী হলেন ধন সম্পদের দেবী। ধন সম্পদের আশায় এবং সংসারের মঙ্গল কামানায় বাঙালী হিন্দুদের ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পূজো হয়ে থাকে। অনেকেই সারা বছর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী পূজো করে থাকেন। লক্ষণীয় বিষয় হল খারিফ শস্য ও রবি শস্য ঠিক যে সময় হয় ঠিক সেই সময় বাঙালী হিন্দু মেতে ওঠে লক্ষ্মীর আরাধনায়। তবে পূজোর উপাচারে পরিবর্তন হয় মাস ভেদে। ধান, চাল, অন্ন, খাদ্য শস্য হলো লক্ষ্মী দেবীর প্রতীক। তাই যারা খাদ্য অপচয় করেন, তাঁদের ওপর দেবী লক্ষ্মী কখনোই তুষ্ট হন না বলে মনে করেন হিন্দু ধর্মাবলম্বীরা। ধানক্ষেতের আশেপাশে ইঁদুর বা মূষিকের বাস এবং এরা ধানের ক্ষতি করে থাকে। পেঁচক বা পেঁচার আহার হল এই ইঁদুর। প্রচীন রীতু অনুসারে গোলাঘরকে লক্ষ্মীর প্রতীক বলা হয়। কোজাগরী লক্ষ্মীপূজা হিন্দু বাঙালীদের একটি বার্ষিক জনপ্রিয় উৎসব। নারী ও পুরুষ সকলেই এই পুজোয় অংশগ্রহণ করে থাকে। এই দিন সকলে সন্ধ্যায় নতুন কাপড় পড়ে দেবী লক্ষ্মীর পূজা করে। মহিলারা লক্ষ্মীর পাঁচালী পড়ে লক্ষ্মীদেবীর আরাধনা করে এবং সারারাত জেগে লক্ষ্মীদেবীর পুজো করে থাকে।
এদিকে, লক্ষ্মীপূজো দেবী অপরূপ সাজে সাজিয়ে তুলে রাতদিন ব্যস্ততম সময় পার করছেন কুমিল্লা ঠাকুরপাড়া বৌদ্ধ মন্দির সংলগ্ন কালীগাছতলা কালী বেদী ও শিব মন্দির প্রাঙ্গণে মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুর থেকে আগত ষোলঘর গ্রামের মৃত নারায়ণ চন্দ্র রুদ্রপাল এর বড়ছেলে রমেশ পাল ও শংকর পালসহ বিভিন্ন জেলা হতে আগত মৃৎশিল্পীরা। শিল্পীদের শৈল্পিক ছোঁয়ায় খড়, মাটি, পাট আর কাঁদায় তৈরী প্রতিমা ওঠে দাঁড়াতে শুরু করেছে। শুধু বাকী পরিপাটি করে সাজানোর কাজটুকু।
অপরদিকে, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কুমিল্লা জেলা শাখার সাবেক প্রচার সম্পাদক এডভোকেট তাপস চন্দ্র সরকার বলেন- করোনাভাইরাস এর প্রাদুর্ভাব বিস্তাররোধে লক্ষ্মীপূজায়ও থাকবে স্বাস্থ্যবিধির কড়াকড়ি। পূজারী, পুরোহিত, দর্শনার্থীকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে এবং প্রত্যেককে অন্তত: তিনফুট শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।সংবাদ প্রকাশঃ  ২৭১০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email