দেবীদ্বার উপজেলা পরিষদ উপ-নির্বাচনে আওয়ামী লীগের ৯ প্রার্থীর নাম যাচ্ছে কেন্দ্রে

সিটিভি নিউজ।।   এ,বি,এম আতিকুর রহমান বাশার ঃ
কুমিল্লার দেবীদ্বার উপজেলা পরিষদ উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের নয় প্রার্থীর নাম যাচ্ছে কেন্দ্রের মনোনয়ন বোর্ডে। একক প্রার্থীতার বিষয়ে কোনো ঐক্যমত্য না হওয়ায় এবং একাধিক হেভিওয়েট প্রার্থী থাকায় মনোনয়ন প্রত্যাশী নয় জনের নামই কেন্দ্রে পাঠাচ্ছেন স্থানীয় নেতৃবৃন্দ।
নাম না প্রকাশের শর্তে উপজেলা আ’লীগ এক নেতা জানান, উপজেলা কমিটির কোরাম সংকটের কারনে তৃণমূল নেতা- কর্মীদের মতামতের ভিত্তিতে উপজেলা পরিষদ উপ-নির্বাচনে চেয়ারম্যানপদে আ’লীগের নৌকা প্রতীকের প্রার্থী নির্বাচনে সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়নি, কারন ১৯৯৬ সালে অনুষ্ঠিত সম্মেলনে নির্বাচিত কমিটি মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর দলীয় গ্রুপিং’র কারনে বিগত ২৫ বছরেও সম্মেলন করা সম্ভব হয়নি। ফলে এ সময়ে ৫১ সদস্যের কমিটির সভাপতি, সহ-সভাপতি, সম্পাদক ও প্রভাবশালী সদস্য সহ ১২ জন মৃত্যুবরন করেন, ৩ জন বিএনপিতে যোগদান করেন, ২৪ জন দলের কার্যক্রম থেকে নিজেদের গুটিয়ে নেন, সক্রীয় এবং আধা সক্রিয় নেতা-কর্মীদের মধ্যে মাত্র ১২জন থাকায়, তাদের নিয়ে সভা করার কোরাম তৈরী সম্ভভ হয়নি। পরবর্তীতে নানা মতের কারনে জেলা কমিটির সহযোগীতায়ও একক প্রার্থী নির্বাচন করা সম্ভব হয়নি।
আওয়ামী লীগ সূত্রে জানাযায় একক প্রার্থীতার বিষয়ে একাধিক বৈঠক ও মতবিমিয় করার পরও নেতৃবৃন্দ এবং প্রার্থীগণ কেউই মতৈক্যে পোঁছতে পারেননি। সর্বশেষ রবিবার (২৪ জানুয়ারী) বিকাল সাড়ে তিনটায় সাবেক মন্ত্রী, সচিব, জাতীয় সংসদের প্যানাল স্পিকার এবং সংসদ সদস্য, কুমিল্লা (উঃ) জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এবিএম গোলাম মোস্তফার গুলশানস্থ বাসভবনে কুমিল্লা উত্তর জেলা কমিটির উদ্যোগে স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রোশন আলী মাস্টার সহ উত্তর জেলা নেতৃবৃন্দ এবং উপজেলা পরিষদের উপনির্বাচনের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীগণের উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে ৯ জন সম্ভাব্য প্রার্থীর একটি তালিকা করা হয় এবং এই ৯ প্রার্থীর নাম বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডে প্রেরন করার সিদ্ধান্ত নেওয়া হয়। তালিকায় নাম আছে যথাক্রমে-কুমিল্লা (উঃ) জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রবীণ রাজনীতিক, আ’লীগের নিবেদীত জননেতা অ্যাডভোকেট নিজামুল হক।

সাবেক ছাত্র নেতা দেবীদ্বার উপজেলা ছাত্রলীগের সভাপতি, দেবীদ্বার সুজাত আলী সরকারি কলেজ’র সাবেক ভিপি, কুমিল্লা উত্তর জেলা ছাত্র লীগের প্রতিষ্ঠাতা আহবায়ক, দেবীদ্বার উপজেলা পরিষদ’র সাবেক ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ আওয়ামীলীগ তথ্য প্রযুক্তি কেন্দ্রীয় ফোরামের সহ-সভাপতি, বাংলাদেশ আ’লীগ দেবীদ্বার উপজেলা সাংগঠনিক সম্পাদক ও কুমিল্লা উত্তর জেলা আ’লীগের যুব ও ক্রীড়া সম্পাদক, একাধিকবার উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দীতাকারী এ,কে,এম সফিকুল আলম কামাল।

দেবীদ্বারের এক সময়ের তুখোর ছাত্র নেতা, দেবীদ্বার সুজাত আলী সরকারী কলেজ ছাত্র সংসদের সাবেক এ,জি,এস, ছাত্রলীগ ও যুবলীগ দেবীদ্বার উপজেলা সাবেক সভাপতি, যুবলীগ কুমিল্লা উত্তর জেলা কমিটির সাবেক সহ-সভাপতি, জুলিওকুরি বঙ্গবন্ধু পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক, বর্তমান সেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও দেবীদ্বার উপজেলা আ’লীগের সদস্য, স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে কারা নির্বাসিত ও ২১ আগষ্ট গ্রেনেট হামলায় শরীরে গ্রেনেটের প্রিন্টার্স বহনকারী আওয়ামী পরিবারের নিবেদীত কর্মী মো. আনোয়ার হোসেন খোকন।

সাবেক ছাত্র নেতা, মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতিনিধিত্বকারী অন্যতম সংগঠন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ কেন্দ্রীয় কমিটির দির্ঘদিনের সভাপতি, আওয়ামী সেচ্ছা সেবক লীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক সহ-সম্পাদক, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম ঐক্য মঞ্চেরে কন্দ্রেীয় সভাপতি, মুক্তিযুদ্ধের চেতনায় সম্মিলিত নাগরিক কমিটির আহবায়ক, আ’লীগ কুমিল্লা উত্তর জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক, মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান আলহাজ¦ হুমায়ুন কবির। তিনি তত্বাবধায়ক সরকারের আমলে জননেত্রী শেখ হাসিনার মুক্তির দাবী সহ ৭দফা দাবী নিয়ে সারা দেশে লড়াই করেন। স্বাধীনতা বিরোধীদের ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে জাতীয় নেতাদের সাথে সারা দেশে সভা সমাবেশে করে ঘুরে বেড়িয়েছেন।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, কুমিল্লা মডেল কলেজ’র প্রতিষ্ঠাতা, ঢাকা গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক, কুমিল্লা কর অঞ্চলের সর্বোচ্চ করদাতা, এফবিসিসিআই-এর সদস্য বিশিষ্ট শিল্পপতি আবুল কালাম আজাদ।

কুমিল্লা জেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক, কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, ৩নং ইউছুফপুর ইউনিয়ন পরিষদ’র বর্তমান চেয়ারম্যান, স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন ও জোট সরকারের দমন নিপিড়নের শিকার মোস্তফা কামাল চৌধুরী।

সাবেক ছাত্র নেতা মাহববুর রহমান, জোট সরকারের আমলে চান্দিনা রেদোয়ান আহমেদ ডিগ্রী কলেজ শাখা ছাত্রলীগের আহবায়ক। তিনি ১৯৮৫সাল থেকে আ’লীগের রাজনীতিতে যুক্ত হন। ২০০৫সালে ঢাকা বিশ^বিদ্যালয় থেকে অর্থনীতিতে মাষ্টার্স শেষ করে যুক্তরাজ্যের ম্যানচেষ্টার থেকে ম্যানেজম্যান্ট ষ্টাডিজ বিষয়ে ¯œাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। মাহববুর রহমান একজন সফল ব্যবসায়ি ও যুক্তরাজ্য আ’লীগ ওল্ডহ্যাম শাখার কার্যকরি কমিটির সদস্য।

সদ্য প্রয়াত উপজেলা পরিষদ চেয়ারম্যান পুত্র ঢাকা আউটার ষ্ট্যাডিয়ামে প্রতিষ্ঠিত ‘মেসার্স শাহানূর ট্রেডার্স’র স্বত্বাধিকার ইঞ্জিনিয়ার শাহনেওয়াজ পারভেজ।

দেবীদ্বার উপজেলা শ্রমীকলীগ সাধারণ সম্পাদক, আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন’র দেবীদ্বার শাখা সভাপতি, জাতীয় ঐক্য ফোরাম দেবীদ্বার শাখার সভাপতি, কুমিল্লার বাণী ২৪ ডট কম’র নির্বাহী সম্পাদক মো. কাউসার হায়দার।

উল্লেখ্য জেলা কমিটির সভায় উপস্থিত উল্লেখিত ৯ আগ্রহী প্রার্থী ছাড়াও আরো যারা আ’লীগের মনোনয়ন প্রত্যাশি তাদের মধ্যে রয়েছেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, কুমিল্লা ইউছুফ বহুমূখী কারিগরি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক এ,কে, এম মনিরুজ্জামান মাষ্টার।

কুমিল্লা (উঃ) জেলা মহিলা আ’লীগের সভানেত্রী, জেলা পরিষদ সদস্য, দেবীদ্বার উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নারী নেত্রী শিরিন সুলতানা।

এ বিষয়ে কুমিল্লা উঃ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, সাবেক মন্ত্রী, সচিব, জাতীয় সংসদের প্যানাল স্পিকার ও সাবেক সংসদ সদস্য এবিএম গোলাম মোস্তফা বলেন, গতকাল (রোববার (২৪ জানুয়ারী) জেলা কমিটির বৈঠকে আমরা একক প্রার্থী নির্বাচনে সম্মত হতে পারি নাই। তবে আমাদের প্রার্থী হবে দলের সিনিয়র ত্যাগী নেতা, স্থানীয় রাজনীতিতে সক্রিয়, উড়ে এসে জুড়ে বসা এমন কাউকে প্রার্থী করা হবেনা। উপস্থিত ৯ আগ্রহী প্রার্থীর তালিকা কেন্দ্রে পাঠানো হবে। কেন্দ্রের সিদ্ধান্তই হবে আমাদের চুড়ান্ত সিদ্ধান্ত।
এ বিষয়ে কুমিল্লা উঃ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ¦ রোশন আলী মাস্টার বলেন, আমরা উপস্থিত ৯ প্রার্থীর নামই কেন্দ্রে পাঠাব, তাদের রাজনৈতিক জীবনবৃত্তান্ত দেখে কেন্দ্র যাকে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন দেবেন আমরা তাকে নিয়েই প্রতিদ্বন্দ্বায় নামব।
তবে এ ব্যপারে সোমবার দুপুরে কুমিল্লা উঃ জেলা আওয়ামী লীগের সদস্য ও কুমিল্লা-৪ দেবীদ্বার নির্বাচনী এলাকার সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল’র সাথে যোগাযোগের চেষ্টা করলেও তিনি জাতীয় সংসদ অধিবেশনে থাকায় কথা বলা সম্ভব হয়নি।

সংবাদ প্রকাশঃ  ২৫২০২১ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ