ঢাবিতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের সহায়তায় দরদি সংগঠন

সিটিভি নিউজ।।     নিজস্ব প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ সেশনের বিভিন্ন ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি-পরীক্ষা এ মাসেই শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড়ো ভর্তি-পরীক্ষা ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ অনুষদভুক্ত বি-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের সহযোগিতা করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছিল সাতক্ষীরার দেবহাটা উপজেলার সারাদেশের বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীদের সংগঠন ‘দরদি’।
ভর্তিচ্ছুদের সহযোগিতায় দরদি’র কর্মসূচির মধ্যে  উল্লেখযোগ্য হলো— ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে  অস্থায়ী ভর্তি তথ্য সহায়তা কেন্দ্র স্থাপন, দেবহাটা থেকে আগত পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া এবং ভর্তিচ্ছু সকল শিক্ষার্থীদের তথ্যসেবার জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত রাখা, সুপেয় পানির ব্যবস্থা, মাস্ক, কলম ও টিস্যু বিতরণ। পাশাপাশি দেবহাটা থেকে আগত শিক্ষার্থীদের অভিভাবকদের পরীক্ষাকালীন বসার সুব্যবস্থা। তাছাড়া পরীক্ষার পূর্বের রাতে ক্যাম্পাসে থাকারও ব্যবস্থা রয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের পশ্চিম গেইটে দরদি’র হেল্পডেস্ক বসেছিল। স্বেচ্ছাসেবী ছিল প্রায় ২০ জন। পরীক্ষার আগমুহূর্তে তথ্য গ্রহীতাদের উপচে পড়া ভিড় লক্ষ করা যায়।
এ প্রসঙ্গে দরদি’র সভাপতি নাসিম হাসান বলেন, “দেবহাটাবাসীর আশা-আকাঙ্ক্ষার বাতিঘর, বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীদের প্লাটফর্ম দরদি’র এটি একটি নিয়মিত ব্যতিক্রমী আয়োজন। ব্যানারটা দরদি’র কিন্তু সেবাটা সবার। এ ধারা অব্যাহত থাকবে।”
ভর্তি সহায়ক হেল্পডেস্ক কর্মসূচি পরিচালনায় ছিলেন দরদি’র সাধারণ সম্পাদক নাজমুল আহসান। তিনি বলেন, “শিক্ষার্থীদের সংগঠন হিসেবে আমরা সর্বোচ্চ  সহযোগিতাটুকু দেওয়ার চেষ্টা করি। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।”
সার্বিক নির্দেশনা ও সহযোগিতায় ছিলেন দরদির প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ্ আল মামুন। উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন আনসারের অফিসার ইনচার্জ ও দরদি’র কার্যনিবার্হী উপদেষ্টা শাহাদাত হোসেন বিরু। ৪৩তম বিসিএস ‘পুলিশ’ সুপারিশপ্রাপ্ত ও দরদির স্থানীয় প্রশাসন বিষয়ক উপদেষ্টা তানভীর আহমেদ এবং ৪১তম বিসিএস পুলিশ সুপারিশপ্রাপ্ত ও দরদির আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা মাসুম বিল্লাহ এবং উপদেষ্টা (সার্বিক) হযরত আলী রাসেল।
দরদি’র ঢাবিতে পড়ুয়া অন্যান্যদের মধ্যে কর্মসূচি সফল করেছেন— দরদি’র সিনিয়র সহ-সভাপতি সুমাইয়া জেবিন মিশু, সহ-সভাপতি সুমাইয়া ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ অপু এবং তানজিদ আহমেদ, দপ্তর সম্পাদক সাকিব হোসেন, অর্থ সম্পাদক শাকিল মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলী আহসান মো. মুজাহিদ, উপ দপ্তর সম্পাদক মোঃ আল আমিন, ক্যারিয়ার ও কাউন্সিলিং সম্পাদক আবু রাহাত, উপ ক্যারিয়ার ও কাউন্সিলিং সম্পাদক: আল আমিন, উপ-আন্তর্জাতিক সম্পাদক মেজবাহুত তামান্না, উপ-অর্থ সম্পাদক স্বরজীৎ দাশ, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক আবিদুর রহমান। পাশাপাশি সদস্য হিসেবে ছিলেন, নয়ন পাল, হাসানুল বান্না, মুস্তাহিদ বিল্লাহ প্রমুখ।
অনুষ্ঠান পরিচালনায় আর্থিকভাবে সহায়তার জন্য কার্যনিবার্হী উপদেষ্টা শাহাদাত হোসেন বিরু’র প্রতি দরদি’র সভাপতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।
 কর্মসূচিকে শুভেচ্ছা জানিয়েছেন দরদির কার্যনিবার্হী উপদেষ্টাদ্বয়— সাতক্ষীরা জেলা সমিতির সাধারণ সম্পাদক ইকবাল মাসুদ এবং সাউথইস্ট ব্যাংকের মানবসম্পদ উন্নয়ন শাখার অ্যাসিটেন্ট ভাইস-প্রেসিডেন্ট তাহাজ্জাত হোসেন হিরু।
দেবহাটা ও সাতক্ষীরা থেকে আগত পরীক্ষার্থীর অভিভাবকসহ সেবাপ্রাপ্তিতে সন্তুষ্ট অন্যান্যরা দরদি’র এ কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন।সংবাদ প্রকাশঃ ২৪০২২০২৪ ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like>  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন

(সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন)
(If you think the news is important, please like or share it on Facebook)
আরো পড়ুনঃ