কুয়েতের আমীর শেখ সাবাহ আর নেই

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।      কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ৯১ বছর বয়সে মঙ্গলবার তার মৃত্যু হয়েছে।আঞ্চলিক মধ্যস্থতা এবং মানবিক প্রচেষ্টার কারণে তিনি বিখ্যাত হয়ে আছেন।

সৎভাই সেখ জাবের আল-সাবাহর মৃত্যুর পর ২০০৬ সালে তিনি কুয়েতের ক্ষমতায় আরোহণ করেন।আঞ্চলিক বিরোধের মধ্যস্থতা ছাড়াও সেখ সাবাহ মধ্যপ্রাচ্য ও এর বাইরেও একজন সমাজহিতৈষী ব্যক্তি ছিলেন।১৯২৯ সালের ১৬ জুন জন্ম নেয়া শেখ সাহাব ছিলেন শেখ আহমাদ আল-জাবের আল-সাবহ’র চতুর্থ সন্তান।

ক্ষমতায় আরোহণের আগে তিনি ১৯৬৩ থেকে ১৯৯১ সাল পর্যন্ত এবং পরবর্তীতে ১৯৯২ থেকে ২০০৩ সাল পর্যন্ত কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি ডেপুটি প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করেন।

তিনি পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন ইরাক কুয়েতে আক্রমণ করলে তিনি হয়ে উঠেন ‘কুয়েতের মুখ’।  সূত্র : আল আরাবিয়া।

সংবাদ প্রকাশঃ  ২৯২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email