কুমিল্লা নগরীর বর্জ্য ব্যবস্থাপনাকে আধুনিক ও যুগোপযোগী করে একটি আধুনিক এবং বসবাস উপযোগী নগর পরিণত করার লক্ষ্যে শীর্ষক আলোচনা সভা।

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
 সিটিভি নিউজ।। আসিক রহমান সংবাদদাতা জানান ===    বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন কুমিল্লা কেন্দ্রে বুধবার সন্ধ্যায় শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর সদস্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ আলমগীর।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দীন বাহার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত। সম্মানিত অতিথি বরেণ্য শিক্ষাবিদ ও প্রখ্যাত জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক ড. প্রকৌশলী আইনুল নিশাত,
আলোচনায় বক্তারা বলেন বাংলাদেশের মত একটি দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও নগরায়নের দেশে, শহরের বর্জ্যরে অব্যবস্থাপনা সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ জরুরী। শহরের মান বৃদ্ধি এবং স্বাস্থ্য ও পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব হ্রাসে কার্যকর উদ্যোগ জরুরী। পৌর বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে তাই প্রয়োজন বর্জ্য সংগ্রহের হার বৃদ্ধি, উপযোগী বর্জ্য পরিবহন পদ্ধতি এবং জনস্বাস্থ্যের প্রতি হুমকি সৃষ্টি না হয় এমনভাবে বর্জ্য ফেলার কৌশল কাজে লাগানো।
বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে নগরীর বর্জ্য আসে মূলত গৃহস্থালি বর্জ্য, প্রাতিষ্ঠানিক বর্জ্য, বাণিজ্যিক বর্জ্য, রাস্তাঘাটে ফেলা বর্জ্য, কারখানার বর্জ্য এবং বিভিন্ন ধরনের নির্মান কাজ বা ঘরবাড়ী ভাঙ্গার বর্জ্য থেকে। যদিও বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে, কিন্তু কুমিল্লা শহরের বর্জ্য ব্যবস্থাপনার খুব ভাল ব্যবস্থা এখনও গড়ে ওঠেনি। বর্জ্য এখনও যত্রতত্র ফেলার অভ্যাস শহরবাসী যায়নি কিংবা বর্জ্য সঠিকভাবে ফেলার পদ্ধতিও শহরবাসী বিশেষত ওয়ার্ডবাসী খুঁজে পায়নি। এর ফলে ক্রমাগত হাবে বাড়ছে জনস্বাস্থ্য ও পরিবেশের প্রতি হুমকিস্বরূপ। এছাড়াও, শহরে কত পরিমান ও কী কী ধরনের বর্জ্য তৈরি হচ্ছে তা সঠিক ও বিস্তারিত গবেষণা তথ্য বর্জ্য ব্যবস্থাপনা কর্ত্তৃপক্ষের নিকট না থাকায় ব্যবস্থাপনা সক্ষমতা ঘাটতি থাকায় শহরের বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে করা পরিকল্পনা ও বাস্তবায়ন করাও জটিল হয়ে উঠছে।
কুমিল্লা নগরীবাসীকে পরিস্কার পরিচ্ছন্ন নগর গড়ার লক্ষ্যে নিজেদের সচেতন হবার কথা বলেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য এমপি বাহার।
এছাড়াও কুমিল্লা সিটি করপোরেশন নবনির্বাচিত মেয়র মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত বলেন তিনি সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা এবং কাউন্সিলরদের সাথে আলোচনা করে প্রতিটি ওয়ার্ড এর ময়লা আবর্জনা নির্দীষ্ট স্থানে রাখার হবে, বিশেষ করে প্লাস্টিকের বোতল, পলিথিন নেট ব্যাগ এইসব জিনিস ব্যবহারের পরে ড্রেনে বা রাস্তায় না ফেলে ডাস্টবিনে ফেলার কথা বলেন মেয়র রিফাত।

অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন কুমিল্লা কেন্দ্রের আইইবি চেয়ারম্যান প্রকৌশলী আবুল বাসার, সাধারণ সম্পাদক প্রকৌশলী মীর ফজলে রাব্বীসহ বিভিন্ন ডিপার্টমেন্টের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।সংবাদ প্রকাশঃ  ২-০-২০২২ইং সিটিভি নিউজ এর  (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like  See More =আরো বিস্তারিত জানতে ছবিতে ক্লিক করুন=  

Print Friendly, PDF & Email