কুমিল্লায় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

সিটিভি নিউজ।।    দেলোয়ার হোসেন জাকির    সংবাদদাতা জানান ====কুমিল্লায় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকালে কুমিল্লা জেলা প্রশসকের কার্যালয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে সচেতনতা মূলক এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
‘গ্লোবাল হ্যান্ড ওয়াশিং ডে’ বা, বিশ্ব হাত ধোয়া দিবস। ২০০৮ সাল থেকে নিয়মিত এই দিনটিকে বিশ্ব হাত ধোয়া দিবস হিসেবে পালন করা হচ্ছে। তবে এবারের পরিস্থিতি ভিন্ন। কেন হাত ধোয়া জরুরি, সেটা এ বছর অনেকেই বুঝে গেছেন করোনাভাইরাসের কারণে। আর তাই হাত ধোয়া দিবসে কুমিল্লায় উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনাভাইরাস মুক্ত জীবন গড়ি এ প্র্রতিপাদ্য নিয়ে দিবসটি উদযাপন করা হয়।
বিশ্ব হাত ধোয়া দিবসটি বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য চালানো একটি প্রচারণামূলক দিবস। সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে এ দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসের মূল লক্ষ্য হলো সকলে সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। ২০০৮ সালে বিশ্ব হাত ধোয়া দিবস চালু করে। সেই বছর সুইডেনের স্টোকহোমে ১৫ অক্টোবর বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যাযয়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়া হয়। কুমিল্লায় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুস্কার তুলে দেওয়া হয়।
কুমিল্লায় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসের আলোচনা সভায় কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ মনিরুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ খালেদুজ্জামান, পেইজ এর নির্বাহী পরিচালক লোকমান হাকিম, ডেপুটি সিভিল সার্জন কুমিল্লা ডা. সৌমেন রায়, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক সরকার সরওয়ার আলম, সাংবাদিক আবুল হাসনাত বাবুল, হলদিয়া মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আবু তাহের রনি সহ কুমিল্লায় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসে আলোচনা সভায় এনজিও, বেসরকারী সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী, জনপ্রতিনিধি, পেশাজীবী, সাংবাদিকরা অংশ নেয়।

সংবাদ প্রকাশঃ  ১৫১০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email