কুমিল্লায় গীতিকবি ঝিনুকের ৬৯ তম জন্ম বার্ষিকী উপলক্ষে  কথা-গান ও কবিতা আড্ডা অনুষ্ঠিত 

সিটিভি নিউজের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন
সিটিভি নিউজ।।   মোঃ  আবদুল আউয়াল সরকার,  কুমিল্লা জেলা প্রতিনিধিঃ
কথা ছিল বড় পরিসরে অনুষ্ঠিত হবে গীতিকবি, নাট্যাভিনেতা, সাবেক ব্যাংকার শফিকুল ইসলাম ঝিনুকের জন্মদিনের অনুষ্ঠান। কিন্তু করোনার কারণে তা সম্ভব হয়নি। অবশ্য অল্প পরিসরে হলেও  ভালোবাসা আর আন্তরিকতার কমতি ছিল না।
শুক্রবার (১৬ অক্টোবর) সন্ধায় কুমিল্লা জেলা শিল্পকলা  একাডেমি মিলনায়তনে গীতিকবির ৬৯তম জন্মতিথি উপলক্ষে কবির স্বরচিত গান  ও কবিতা নিয়ে একক অনুষ্ঠানের  আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন দারোগাবাড়ী মসজিদের খতিব ইয়াছিন নূরী। উক্ত অনুষ্ঠানে কবিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কুমিল্লা কবি ফোরামের প্রধান উপদেষ্টা কবি সংগঠক  নাট্যাভিনেতা ফখরুল হুদা হেলাল, সভাপতি সাংবাদিক কবি ও লেখক মোঃআবদুল আউয়াল সরকার, সাধারন সম্পাদক জয়দেব ভট্রাচার্য্য ভুলু,কবি তাছলিমা লিয়া।
নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আজাদ সরকার লিটন ও বিশিষ্ট লেখিকা বাচিক শিল্পী পারভীন সুলতানা দিপালীর  উপস্হাপনায় আরো উপস্হিত ছিলেন জেলা কালচারাল অফিসার সৈয়দ আয়াজ মাবুদ,ডঃ আলী হোসেন চৌধুরী, বিশিষ্ট ছড়াকার জহিরুল হক দুলাল,ডাঃ জহিরুল হক,বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা এএনএম ছাইদ আহমেদ, মল্লিকা দেব,বিশিষ্ট ব্যবসায়ী প্রদীপ সাহা, কুমিল্লা বেতারের উপ- আঞ্চলিক পরিচালক রাফিউল হাসান, বিশিষ্ট রাজনীতিবিদ মেহেদী হাসান( ভিপি), নজরুল গবেষক পীযূষ কুমার ভট্রাচার্য্য, সিটিভি নিউজ সম্পাদক ওমর ফারুকী তাপস,   রেহেনা রহমান, সানজিদা ইসলাম রোমানা, কবির আহম্মেদ প্রমুখ।
বক্তারা বলেন, গীতিকবি শফিকুল ইসলাম ঝিনুকের কবিতা ও গান ধারণ করেছে আমাদের সমাজসত্তার সামগ্রিক বিবর্তন। তিনি আমাদের চেতনার কাব্যিক রূপকার। ভাষা আন্দোলন পূর্ববাংলার কবিতাকে যেভাবে বদলে দিয়েছে, শফিকুল ইসলাম ঝিনুকের কবিতাকেও সেই প্রেক্ষাপটে বিচার করতে হবে। নিভৃত কাব্যলোক থেকে তিনি সমকালের রক্ততে আলোড়িত হয়েছেন, জাতীয় জীবনের মূল কেন্দ্রস্বরকে তাঁর জীবনচেতনায় ভাস্বর করে তুলেছেন। নির্জনতা ও নিঃসঙ্গতা থেকে শফিকুল ইসলাম ঝিনুক যেভাবে জনতার স্বাধীনতাকামী ময়দানে কবিতাকে নিয়ে এসেছেন, তা বাংলা কবিতার জন্য এক অনন্য অভিজ্ঞতা।’
বক্তারা আরও বলেন, ‘বাংলাদেশের সমাজমানসের বিবর্তনের সঙ্গে তাঁর কবিতাকে মিলিয়ে পাঠ করলে আমরা দেখব তিনি এই অঞ্চলের সব সংগ্রামী, সদর্থক ও শুভবাদী আকাঙ্ক্ষার সঙ্গে যোগাযোগ অনুভব করেছেন। শিল্পমান অক্ষুণ্ন রেখেও কবিতাকে যে মানুষের কাছাকাছি নিয়ে আসা যায়, সে সত্য তাঁর কাব্যিক করতলে প্রতিষ্ঠা পেয়েছে। তাই নাগরিক দুঃখ-সুখ তাঁর কবিতায় বিশেষভাবে উঠে এসেছে। জীবনের সত্য-সুন্দরকে তুলে ধরার ক্ষেত্রে তিনি ছিলেন অনন্য।সংবাদ প্রকাশঃ  ১৭১০২০২০ইং (সংবাদটি গুরুত্বপূর্ণ মনে হলে দয়া করে ফেসবুকে লাইক বা শেয়ার করুন) (If you think the news is important, please share it on Facebook or the like সিটিভি নিউজ@,CTVNEWS24   এখানে ক্লিক করে সিটিভি নিউজের সকল সংবাদ পেতে আমাদের পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুনসিটিভি নিউজ।। See More =আরো বিস্তারিত জানতে লিংকে ক্লিক করুন=   

Print Friendly, PDF & Email